ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

বিসিবির এজিএম আজ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনার ধকল কাটিয়ে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে একটি সফল টি-টোয়েন্টি সিরিজ আয়োজন শেষ করেছে সবেমাত্র। এরমধ্যে সেপ্টেম্বরে নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে আরো একটি সফল প্রচেষ্টায় বোর্ড। অন্যদিকে বোর্ডের বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিনও ঘনিয়ে এসেছে। আজ দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা রেস্তোরায় অনুষ্ঠিত হবে ক্রিকেট বোর্ডের এজিএম।
এদিকে নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন বিসিবির বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে আগামী অক্টোবরে। তার মেয়াদ শেষ হওয়ার পূর্বে বোর্ড আজ একটি বার্ষিক সাধারণ সভার আয়োজন করেছে। এর আগে সর্বশেষ বোর্ড সভাতে চলতি বছরের ৭ জুলাই নির্ধারণ করা হয়েছিল বার্ষিক সাধারণ সভা। কিন্তু করোনার সংক্রমণ বেড়ে যাওয়াতে সেটি তখন পিছিয়ে দেয়া হয়েছিল।
এজিএম নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, গত তিন বছর আমাদের নানা সীমাবদ্ধতার কারণে বার্ষিক সাধারণ সভা আয়োজন করতে পারিনি। এ বছর চেষ্টা ছিল জুলাই মাসে এজিএমটা করার। সেটা সম্ভব হয়নি কোভিড প্রতিবন্ধকতার কারণে। এখন ২৬ আগস্ট সেটি হচ্ছে, আমাদের প্রস্তুতিও মোটামুটি সম্পন্ন। ইতোমধ্যে আমরা জেনেছি আমাদের অনেক কাউন্সিলর ঢাকায় অবস্থান করছেন। আশা করছি, সুন্দরভাবে আমাদের বার্ষিক সাধারণ সভা আয়োজন করতে পারব। দেশের মোট ১৬৬ জন কাউন্সিলর উপস্থিত থাকবেন এই এজিএমে। তুলে ধরবেন নিজেদের চাওয়া পাওয়া। এদিকে এজিএমে নিজেদের লক্ষ্য নিয়ে প্রধান নির্বাহী আরো জানান, বোর্ডের লক্ষ্য তো সবসময়ই থাকে, যেন পেশাদারত্বের জায়গাটা বেশি করে পরিচিত করানো যায়। সে চেষ্টাই করছি, বাকিটা আমাদের কাউন্সিলররা বলবে।
২০২১ বার্ষিক সাধারণ সভার আলোচ্যসূচি বিসিবির গঠনতন্ত্রের অনুচ্ছেদ ১২.১ অনুযায়ী অনুষ্ঠিত হবে। সভাতে ২০১৭ সালের ২ অক্টোবরে অনুষ্ঠিত এজিএম ও ইজিএমের কার্যবিবরণী অনুমোদন। এছাড়া বিগত তিন বছর ধরে চলা কার্যক্রমের বিবেচনা ও অনুমোদন করা হবে। প্রধান অর্থ কর্মকর্তার বিগত তিন অর্থবছরের আয়-ব্যয় সংক্রান্ত নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপনা, পর্যালোচনা ও অনুমোদনও দেয়া হবে এদিন।

আলোচ্যসূচির ব্যাপারে বলতে গিয়ে প্রধান নির্বাহী জানান, কী এজেন্ডা থাকবে, সেগুলো আমাদের গঠনতন্ত্রে বলা আছে। প্রকৃত পক্ষে বার্ষিক সাধারণ সভায় আমাদের সিইও রিপোর্ট, অডিটেড একাউন্টস এবং বাজেট- মূলত এ বিষয়গুলোই আসে। ২০০৬-০৭ থেকে শুরু করে ২০১৯-২০ এই ১৪ অর্থবছরে বিসিবির বার্ষিক সভা হয়েছে মাত্র তিনবার। যার সর্বশেষটি হয়েছিল ২০১৭ সালের ২ অক্টোবর। তার আগেরটি ২০১২ সালের ১ মার্চ। তার আগের এজিএম হয়েছিল ২০১০ সালের ২৪ অক্টোবর। নিয়মিত এজিএম অনুষ্ঠিত না হওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাহী বলেছেন, কিছু সীমাবদ্ধতা তো থাকেই। আমাদের সংস্থার ধরনটাই এমন যে, নানা রকমের কার্যক্রম থাকে। এসবের সঙ্গে কোভিড পরিস্থিতি, যদিও এভাবে বলা ঠিক হবে না। সবকিছু মিলিয়েই বিলম্বটা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়