ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

চট্টগ্রামে সিআরবি রক্ষায় সাংস্কৃতিক সমাবেশ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের হেরিটেজ হিসেবে ঘোষিত সিআরবিতে প্রাণ-প্রকৃতি ধ্বংস করে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্রগতিশীল গণসংগঠনগুলোর উদ্যোগে গতকাল বুধবার বিকালে সিআরবি চত্বরে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। ‘প্রাণ-প্রকৃতি ধ্বংস করে সিআরবিতে হাসপাতাল চাই না’ স্লোগানে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা সিআরবিতে হাসপাতাল করার সিদ্ধান্ত বাতিল করে অন্যত্র শতভাগ সরকারি হাসপাতাল নির্মাণের দাবি জানান। পাশাপাশি সিআরবির রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতালকে আধুনিকায়ন করে চিকিৎসাসেবার মান বাড়ানোরও দাবি জানান।
সমাবেশে বক্তারা বলেন, সিআরবি চট্টগ্রামের অন্যান্য সব জায়গা থেকে আলাদা। শত বিলুপ্ত প্রজাতির উদ্ভিদের অভয়ারণ্য সিআরবি চট্টগ্রামের জন্য একটা প্রাকৃতিক অক্সিজেন প্ল্যান্টের মতো। এই পুরো এলাকাজুড়ে ১৯৭টি উদ্ভিদ প্রজাতি আছে। নানা প্রাণ-বৈচিত্র্যের চারণভূমি সিআরবিতে বাংলা নববর্ষ উদযাপন, পিঠা উৎসব, বসন্ত উৎসবসহ বছরজুড়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়ে থাকে। অবিলম্বে চট্টগ্রামের ফুসফুস ও সাংস্কৃতিক কেন্দ্রটিকে সংরক্ষণের মাধ্যমে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিল করতে হবে। চট্টগ্রামে রেলওয়ের অনেক জায়গা রয়েছে সেখানে শতভাগ সরকারি হাসপাতাল করে প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসাসেবার ব্যবস্থা করতে হবে।
সাংস্কৃতিক সমাবেশে উদীচী চট্টগ্রামের সংগঠক অধ্যাপিকা শীলা দাশগুপ্তের সভাপতিত্বে বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য রোজী সেন, বাংলাদেশ কলেজ বিদ্যালয় শিক্ষক সমিতির নেত্রী অধ্যাপিকা মৃণালিনী চক্রবর্তী, টিইউসি চট্টগ্রামের আইনবিষয়ক সম্পাদক নুরুচ্ছাফা ভুঁইয়া, যুব ইউনিয়ন চট্টগ্রামের সভাপতি রিপায়ন বড়–য়া, সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, উদীচী চট্টগ্রামের সংগঠক জামাল উদ্দিন হায়দার প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী। সাংস্কৃতিক পরিবেশনা করেন- উদীচী, সাংস্কৃতিক ইউনিয়ন, কলরব, বিচিত্রা চৌধুরী, রাগেশ্রী।
বক্তারা আরো বলেন, সরকার এর আগেও সুন্দরবন, মহেশখালীসহ সারাদেশের বিভিন্ন জায়গায় বন উজাড় করে, পাহাড় কেটে উন্নয়নের নামে প্রকৃতি-পরিবেশ বিধ্বংসী প্রকল্প অনুমোদন করেছে। সিআরবিতে বেসরকারি হাসপাতালের প্রস্তাবনা এরই ধারাবাহিকতা মাত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়