ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

গ্রাম ডাক্তার প্রশিক্ষণের নামে প্রতারণা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল, নোয়াখালী থেকে : নোয়াখালী জেলা শহর মাইজদীর হাসপাতাল রোডে বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটির বিরুদ্ধে অবৈধভাবে গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কোর্সের নামে প্রতারণার অভিযোগ উঠেছে।
সরজমিন জানা গেছে, নোয়াখালী ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল সংলগ্ন নোয়াখালী জেলা সিভিল সার্জন কার্যালয়ের অনুমোদনের নাম ভাঙিয়ে দীর্ঘদিন ধরে গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কোর্সের নামে বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটি যুবসমাজকে অবৈধভাবে প্রশিক্ষণ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।
মাইজদী হাসপাতাল রোডে গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কেন্দ্রের বিশাল সাইনবোর্ড ও জেলার বিভিন্ন স্থানে চটকদার ব্যানার ও ফেস্টুন লাগিয়ে গ্রামগঞ্জের সহজ-সরল হতাশাগ্রস্ত স্বল্প শিক্ষিত যুবক-যুবতীদের ডাক্তার বানানোর লোভনীয় প্রচারণায় ৬ মাস/১ বছর মেয়াদি কোর্সের নামে প্রতিজনের কাছ থেকে ১৫ হাজার টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।
নাম প্রকাশে অনইচ্ছুক একাধিক প্রশিক্ষণার্থী জানান, বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটির গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কোর্সটি জেলা সিভিল সার্জন কার্যালয় অনুমোদিত জেনে এখানে আরএমপি কোর্সে ভর্তি হয়েছি। পরবর্তী সময়ে এই প্রতিষ্ঠান সম্পর্কে নানা কথা শুনে হতাশাগ্রস্ত হয়ে পড়েছি। তারা প্রশিক্ষণ কোর্সের বেশির ভাগ টাকাও নিয়ে গেছে। এখন এখান থেকে বের হয়ে আসার সুযোগও নেই। স্বাধীনতা চিকিৎসক পরিষদ নোয়াখালীর সাধারণ সম্পাদক ও সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কোর্স পরিচালনা করার জন্য বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটির কোনো অনুমোদন নাই। এই ধরনের সংগঠনগুলো টাকার বিনিময়ে বিভিন্ন কোর্সের নামে গ্রামগঞ্জের সহজ-সরল যুবক-যুবতীদের সার্টিফিকেট প্রদান করে। এতে বর্তমানে পল্লী অঞ্চলে চিকিৎসার চেয়ে অপচিকিৎসার শিকার হচ্ছেন রোগীরা।
বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটির গ্রাম ডাক্তার প্রশিক্ষণ সেন্টারের ম্যানেজার-কাম প্রশিক্ষক রিয়া আক্তার জানান, আমি ছাত্রছাত্রীদের আন্তরিকতার সঙ্গে প্রশিক্ষণ দিয়ে আসছি এবং আমাদের প্রশিক্ষণ সেন্টারের চেয়ারম্যান এস এম আবদুর রব ইকবাল সপ্তাহে শুক্র-শনিবার এই দুদিন ক্লাস নিয়ে থাকেন। এছাড়া প্রশিক্ষণার্থীদের পছন্দমতো সরকারি এমবিবিএস ডাক্তার দ্বারা ক্লাস কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। রিয়া আরো জানান, আমাদের সেন্টার থেকে প্রশিক্ষণ নেয়া সবাই ডাক্তার লেখার অনুমতি আছে।
বাংলাদেশ লোকাল ডাক্তার সোসাইটি গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কেন্দ্রের চেয়ারম্যান এস এম আব্দুর রব ইকবাল জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় ও জেলা সিভিল সার্জনের অনুমতিক্রমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৫০ জন সদস্য হলে প্রশিক্ষণ দিয়ে থাকি। এটা সরকারি গ্রাম ডাক্তার প্রশিক্ষণ কেন্দ্র। সরকারি প্রতিষ্ঠান কর্তৃক অনুমোদনের সব কাগজপত্র আমাদের কাছে আছে।
নোয়াখালীর জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বলেন, এ ধরনের ভুঁইফোঁড় প্রশিক্ষণ কেন্দ্রের কোনো অনুমোদন আমরা দেই নাই। প্রশিক্ষণের সত্যতা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়