১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

সংসদীয় কমিটির তথ্য : উচ্ছেদ অভিযানে ৫৬৩৯.১৩ একর বনভূমি উদ্ধার

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে মোট ২ লাখ ৫৭ হাজার ১৫৮ দশমিক ৮৪ একর বনভূমি বেদখলি হয়ে আছে। এর মধ্যে ৫ হাজার ৬৩৯ দশমিক ১৩ একর বনভূমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
গতকাল সোমবার স্থায়ী কমিটির ২১তম বৈঠক কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশ নেন।
কমিটি সূত্রে জানা গেছে, অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। বনভূমি জবরদখলের বিপরীতে আইনানুগ ব্যবস্থাও নেয়া হচ্ছে। নতুন কোনো ভূমি যাতে বেদখল না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে কমিটি। কমিটি সাভারস্থ ট্যানারির বর্জ্য পরিশোধন কাজ আরো সফলভাবে করা ও পরিবেশ দূষণমুক্ত রাখার ওপর বিশেষ গুরুত্বারোপ করে।
বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে, ডিজিটাল অভিযোগ সিস্টেমে অনলাইনে অভিযোগ দাখিলের কাজ চালু আছে। জিআরসির (গ্রিভেন্স রেডরেস সিস্টেম) মাধ্যমে পাওয়া অভিযোগ নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়ে বৈঠকে জানানো হয়। কমিটি বনভূমি সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তির জন্য পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেয়। কমিটি জানিয়েছে, বিশ্ব জলবায়ু সম্মেলনের প্রস্তুতির জন্য পরিবেশ বিশেষজ্ঞদের সমন্বয়ে বৈঠক করা হয়েছে এবং যথাযথ পদক্ষেপ নেয়ার উদ্দেশ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়