১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

রিয়ালের চোখে এমবাপ্পের বিকল্প যারা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রোনালদোকে হারিয়ে অনেকটাই জৌলুস হারিয়ে ফেলেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এরপর ভ্যারেন, রামোসদের প্রস্থান সে মাত্রা আরেকটু বাড়িয়ে দিয়েছে। রিয়াল এবার সন্ধান করছে নতুন তারকার। এমবাপ্পেকে নেয়ার সর্বাত্মক চেষ্টা চালিয়েও কাজ হচ্ছে না পিএসজির মতানৈক্য হীনতায়। এদিকে দল বদলের সময় আর মাত্র এক সপ্তাহের মতো বাকি। তাই এমবাপ্পেকে না পেলেও তার বিকল্প হিসেবে রিয়ালকে ভেবে রাখতে হচ্ছে নরওয়ে তারকা হরল্যান্ড ও পোলিশ তারকা লেভানদোভস্কিকে।
এদিকে দল বদলের সময় আর বেশি দিন নেই। এর মধ্য এমবাপ্পের বিষয়ে যদি পিএসজি চুক্তিতে না যান তাহলে রিয়ালকে হাত বাড়াতে হবে হরল্যান্ড ও লেভানদোভস্কির দিকে। এমবাপ্পের বিকল্প এই দুজন স্ট্রাইকারের মধ্য আবার বয়স ও পারফরম্যান্স বিচারে এগিয়ে থাকবেন আর্লিং হরল্যান্ড। নরওয়ের এই ফুটবলার বর্তমানে খেলছেন জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে। ক্যারিয়ারের তুঙ্গে থাকা এই ফুটবলারের প্রতি যে কোনো ক্লাবই আগ্রহ দেখাবেন এটাই স্বাভাবিক। কারণ মাত্র ২১ বছর বয়সি এই স্ট্রাইকার ডর্টমুন্ডের হয়ে ইতোমধ্যে বুন্দেসলিগায় গোল করে ফেলেছেন ৪২টি। গোলগুলো করতে তিনি খেলেছেন মাত্র ৪৪টি ম্যাচ। আবার বরুশিয়ার জার্সি গায়ে সব মিলিয়ে করেছেন ৬২টি গোল। এই গোলগুলো করতে খেলেছেন মাত্র ৬২টি ম্যাচ। এমন গোল মেশিনকে স্পেনের জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ চাইতেই পারেন। কিন্তু বরুশিয়াও কি তাদের তারকা ফুটবলারকে এত সহজে হাত ছাড়া করতে চাইবেন? তার রিলিজ ক্লজ ৬৪ মিলিয়ন পাউন্ড ধরে রেখেছে দলটি। সেখানেও আরেক বাধা হয়ে দাঁড়াতে পারে ম্যানসিটি। ইংলিশ এই ক্লাবটি টটেনহ্যাম থেকে হ্যারিকেনকে দলে ভিড়াতে না পারলে হরল্যান্ডকে নিতে পারেন বলে ইংরেজি বিভিন্ন গণমাধ্যমে থেকে জানা যায়। ফলে দুই দলের লড়াইয়ে যে জিতবে সে পাবে একুশ বছরের এই গোল মেশিনকে।
এদিকে রিয়াল যদি এমবাপ্পের বিকল্প হিসেবে হরল্যান্ডকে মিস করেন তাহলে দ্বিতীয় সুযোগ থাকবে বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার লেভানদোভস্কিকে দলে ভিড়ানোর। ২০১০ সাল থেকে বুন্দেস লিগায় খেলে আসছেন পোলিশ এই তারকা। ২০১৪ সালে বরুশিয়া ডর্টমুন্ড ছাড়ার পর থেকে বায়ার্নের জার্সি গায়ে খেলছেন তিনি। জার্মান জায়ান্ট ক্লাবটিতে দুর্দান্ত সময় পার করছেন লেভানদোভস্কি। বায়ার্নের জার্সি গায়ে ২২০ ম্যাচে করেছেন ২০৪ গোল। গত সিজনে ৪১ গোল করে হয়েছেন বুন্দেস লিগার ইতিহাসে এক সেশনে সর্বোচ্চ গোলদাতা। ৩৩ বয়সি এই পোলিশ গোল মেশিন ৭টি বুন্দেস লিগার পাশাপাশি দলকে জিতিয়েছেন ২০১৯-২০ চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাও। এমন পারফরমেন্সে জিতে নিয়েছিলেন ওই বছর উয়েফা বর্ষসেরার পুরস্কার। ২০২০ সালে ব্যালন ডি’অর ও জিততে পারতেন তিনি। কিন্তু করোনার কারণে পুরস্কারটি ওই বছর বাতিল ঘোষণা করা হয়। বায়ার্ন এমন একটি দুর্দান্ত ফুটবলারকে কখনো ছাড়তে চাইবেন না, এটাই স্বাভাবিক।
য় জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়