১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে আকস্মিক বন্যায় নিহত ২১, নিখোঁজ ২০

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যে আকস্মিক বন্যায় অন্তত ২১ জনের মৃত্যু এবং আরো প্রায় ২০ জন নিখোঁজ রয়েছেন। টেনেসির মধ্যাঞ্চলীয় হামফ্রিস কাউন্টির মধ্য দিয়ে বয়ে যাওয়া বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় বলে জানান স্থানীয় কর্মকর্তারা।
গত রবিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে কাউন্টিটির ওয়েভারলি শহরের পুলিশ ও দমকল বাহিনীর প্রধান গ্রান্ট গিলেস্পি বলেন, গত কয়েকদিনে প্রাণহানিসহ আমাদের ব্যাপক ক্ষতির অভিজ্ঞতা হয়েছে। হামফ্রিস কাউন্টির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানায়, শনিবার ওয়েভারলি শহরেই বন্যায় ২০ জনের মৃত্যু হয়। কাউন্টির অন্য কোনো এলাকা থেকে আরেকজনের মৃত্যুর খবরও জানা যায়। সিএনএনের প্রতিবেদনে প্রথমে ৪৫ নিখোঁজ জানানো হলেও পরে সংখ্যাটি সংশোধন করে প্রায় ২০ জন বলে জানানো হয়।
গিলেস্পি জানান, ঝড়বৃষ্টির কারণে ৯১১-সহ মোবাইল ফোনের পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই স্বজনদের খোঁজ পাচ্ছিলেন না। তাই প্রথমে নিখোঁজের সংখ্যা অনেক বেশি বলে অনুমান করা হয়। ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ওয়েভারলিতে স্কুল, ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনাসহ অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয় বলেও জানান। ক্ষতি কাটিয়ে উঠতে কেন্দ্রীয় সরকারের সহায়তা প্রয়োজন হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
নিখোঁজদের সন্ধানে তল্লাশি ও উদ্ধারকারী দলগুলো রাতভর কাজ করে যাবে বলে জানান গিলেস্পি। রবিবার রাত ৮টা থেকে কারফিউ বলবৎ রয়েছে। ওয়েভারলিতে শত শত বাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে এবং অনেক এলাকা বিদ্যুৎবিহীন রয়েছে বলে টেনেসির স্থানীয় প্রতিবেদনগুলোতে বলা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ এক টুইটে জানায়, হামফ্রিস কাউন্টির ম্যাকুয়েন শহরে শনিবার দিনব্যাপী ১৭ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। এতে টেনেসি রাজ্যে ২৪ ঘণ্টা বৃষ্টিপাতের ‘সর্বকালের রেকর্ড ভেঙেছে’। টেনেসিতে আকস্মিক বন্যায় ‘হঠাৎ করে অনেক মানুষের শোচনীয়’ মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর জন্য হোয়াইট হাউস সব ধরনের সাহায্য-সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়