১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংক : তিন ব্যাংকের জরিমানা মওকুফ করা হচ্ছে না

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য গোপনের দায়ে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকসহ বেসরকারি আরো দুই ব্যাংকের জরিমানা মওকুফের আবেদন নাকচ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দণ্ডিত বেসরকারি ব্যাংকগুলো হচ্ছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ওয়ান ব্যাংক। এছাড়া পর্যটন খাতের কর্মচারীদের বেতন পরিশোধে আরো ৫০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে পর্যটন খাতের হোটেল-মোটেল ও থিম পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ৮ শতাংশ সুদে ১ হাজার কোটি টাকার স্কিম গঠন করা হয়। সব মিলিয়ে এ খাতে ঋণ দেয়ার জন্য দেড় হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন সম্পন্ন হলো। তবে মোট সুদের ৪ শতাংশ দেবে সরকার এবং বাকি ৪ শতাংশ গ্রাহকদের দিতে হবে। গতকাল বোর্ড সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।
বোর্ড সভা সূত্রে জানা গেছে, তাহেরা অ্যাপারেলস লিমিটেড, ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড এবং রুপা শিপিং লাইনসের ঋণখেলাপির তথ্য গোপন করায় অগ্রণী ব্যাংককে জরিমানা করা হয়েছিল। বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী জরিমানা মওকুফে কোনো সাড়া পাওয়া যায়নি। অন্যদিকে সিআইবি রিপোর্টে ঋণ তথ্য গোপন করার অভিযোগে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ওপর আরোপিত জরিমানাও মওকুফ করা হয়নি।
করোনা মোকাবিলায় এরই মধ্যে নেয়া প্রণোদনা প্যাকেজগুলোর সফল বাস্তবায়ন নিশ্চিত করতে কঠোর নজরদারি বাড়ানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছরের মুদ্রানীতিতেও বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। এর মধ্যে রয়েছে কৃষি, সিএমএসএমই, বৃহৎ শিল্প, রপ্তানিমুখী শিল্প ও সেবা খাতের জন্য এরই মধ্যে নেয়া পুনঃঅর্থায়ন স্কিম বর্ধিতকরণের পাশাপাশি অধিকতর ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ী, পরিবহন শ্রমিক, হোটেল ও রেস্টুরেন্ট কর্মচারী এবং বেসরকারি শিক্ষা খাতের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য বিশেষ পুনঃঅর্থায়ন স্কিম গঠন।
নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থান সৃষ্টিতেও ঋণ দেয়ার ব্যবস্থা করা হবে সরকারের পক্ষ থেকে। অন্যদিকে প্রস্তাবিত ‘পিপলস ব্যাংক লিমিটেড’-এর অনুকূলে ইস্যুকৃত লেটার অব ইনটেন্টের শর্তাবলি পূরণের সময় বৃদ্ধির বিষয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও এ নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে। ২০২০-২১ অর্থবছরের তফসিলি ব্যাংকসমূহ কর্তৃক কৃষি ও পল্লী ঋণ বিতরণ ও বাস্তবায়ন নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলায় কৃষি খাতের জন্য দ্বিতীয় পর্যায়ে পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়