১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

চবি প্রোভিসি : ভার্চুয়াল ল্যাবে শুরু হলো অনলাইন কর্মশালা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : করোনা মহামারির দুর্যোগে গবেষণা কার্যক্রমের ধারা অব্যাহত রাখতে ‘ভার্চুয়াল ল্যাব’-এর মাধ্যমে তিনদিনব্যাপী অনলাইন কর্মশালা শুরু হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এবং ভারতের নয়াদিল্লির কমনওয়েলথ এডুকেশনাল মিডিয়া সেন্টার ফর এশিয়ার (সিইএমসিএ) যৌথ উদ্যোগে গতকাল সোমবার এ কর্মশালার উদ্বোধন করা হয়। প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে নিজেদের অধিকতর সক্ষম করে গড়ে তুলতে হলে ভার্চুয়াল ল্যাবের মাধ্যমে পারস্পরিক জ্ঞান আদান-প্রদান নিজেদের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করতে সহায়ক হবে বলে মনে করেন সংশ্লিষ্ট সবাই।
প্রধান অতিথি হিসেবে তিনদিনব্যাপী অনলাইন কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। বিশেষ অতিথি ছিলেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, ভারতের সিইএমসিএর পরিচালক প্রফেসর মাধু পারহার এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোস্তফা আজাদ কামাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন, রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন ভারতের অমৃতা বিশ্ব বিদ্যাপিতম-ভ্যালু ভার্চুয়াল ল্যাব-এর প্রজেক্ট ম্যানেজার স্যানেশ পিএফ এবং অনুষ্ঠানটি সমন্বয় করেন ভারতের সিইএমসিএর সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. সিফন চ্যাটার্জি।
এছাড়া অনুষ্ঠানে আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক ও ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী।
চবি প্রোভিসি বলেন, করোনা মহামারির এ দুর্যোগে গবেষণা কার্যক্রমের ধারা অব্যাহত রাখতে ভার্চুয়াল ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে নিজেদের অধিকতর সক্ষম করে গড়ে তুলতে হলে ভার্চুয়াল ল্যাবের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শিতার কোনো বিকল্প নেই। পারস্পরিক জ্ঞান আদান-প্রদানের মাধ্যমে নিজেদের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করতে এ ধরনের কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কর্মশালায় বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের সম্মানিত শিক্ষক ও গবেষকরা অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়