১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : স্তাদে দে রেমজ

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্তাদে দে রেমজ ফ্রান্সের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ফ্রান্সের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। রেমজ প্রতিষ্ঠিত হয় ১৯১০ সালে। ফ্রান্সের ফুটবলের ইতিহাসে রেজম অন্যতম সফল একটি ক্লাব।
তারা এখন পর্যন্ত ছয়বার লিগ ওয়ানের শিরোপা জয় করেছে। তাছাড়া দুইবার কুপ দি ফ্রান্সের শিরোপা ও পাঁচবার ট্রফি দেস চ্যাম্পিয়ন্সের শিরোপা জয় করেছে। ইউরোপিয়ান ফুটবলেও একসময় রেমজের আধিপত্য ছিল। তারা ১৯৫৬ ও ১৯৫৯ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে খেলে। যদিও তাদের দুবারই রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়। ১৯৯৬ সালের আগে বর্তমান উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইউরোপিয়ান কাপ নামে পরিচিত ছিল। রেমজ ১৯৭৯ সালে ফ্রান্সের দ্বিতীয় সারির লিগে অবনমিত হয়। প্রায় ৩০ বছর তারা আর প্রথম সারি অর্থাৎ লিগ ওয়ানে জায়গা করে নিতে পারেনি। অবশেষে ২০১২ সালে তারা লিগ ওয়ানে ফিরে আসে। তবে আবার ২০১২ সালে তাদের অবনমন হয়। দুবছর বাদে ফের ২০১৮ সালে লিগ ওয়ানে ওঠে আসতে সমর্থ হয় তারা। রেমজকে ফ্রান্সের কিংবদন্তি ও সেরা ক্লাব হিসেবেও অভিহিত করে অনেকে। ইউরোপ বা ঘরোয়া ফুটবলে সাফল্যের কারণে নয়, তাদের এ খেতাব দেয়া জাতীয় দলের খেলোয়াড় তৈরিতে অবদান রাখার কারণে। রেমজে ১৯৪০ ও ১৯৫০ এর দশকে ফ্রান্সের স্বর্ণযুগের খেলোয়াড় রজার মার্চে, রেমন্ড কোপা, জাস্ট ফন্টেইনের মতো খেলোয়াড়রা খেলেছেন। তাদের হাত ধরেই ১৯৫৮ সালে বিশ্বকাপ ফুটবলে রানার্সআপ হয় ফ্রান্স। রেমজ স্তাদে আগস্টে দিলাউনি নামক একটি স্টেডিয়ামকে তাদের ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে। এই স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে প্রায় ২২ হাজার দর্শক খেলা দেখতে পারে।
য় কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়