১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

আফগান ইস্যুতে মোদির সর্বদলীয় বৈঠক আহ্বান

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানে তালেবানের পুনরুত্থানে যেসব দেশ বড় সংকটের মুখে পড়েছে, তার অন্যতম ভারত। কূটনৈতিক বিশ্বে ইতোমধ্যে শক্তিশালী সমর্থন আদায়ে সাফল্য দেখিয়েছে তালেবানরা। ভারতের সঙ্গে তাদের কী ধরনের সম্পর্ক গড়ে উঠতে পারে, সে বিষয়ে কোনো মীমাংসা হয়নি এখন পর্যন্ত।
এ অবস্থায় আগামী বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক আহ্বান করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে আফগান পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের নেতাদের বিস্তারিত জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এ তথ্য জানান। খবর এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস।
টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয়কক্ষের নেতাদের অবহিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। পরে এই বিষয়ে বিস্তারিত জানাবেন পার্লামেন্টবিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশী।
দেশটি থেকে ভারতীয় নাগরিক ও আফগান শরণার্থীদের ফিরিয়ে আনার ব্যাপারেও পার্লামেন্টের উভয়কক্ষের নেতাদের অবহিত করা হবে বলে জানা গেছে। তালেবান ক্ষমতা দখলের পর এরই মধ্যে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করেছে দিল্লি। এই প্রক্রিয়া এখনো অব্যাহত রয়েছে। বর্তমানে দেশটিতে আনুমানিক ৪০০ ভারতীয় রয়েছেন।

বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তান থেকে দেশটির সংখ্যালঘুদের ভারতে ফেরাতে বিতর্কিত নাগরিকত্ব আইনের যৌক্তিকতা সর্বদলীয় বৈঠকে তুলে ধরতে পারে মোদি সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়