১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

আফগানিস্তান নিয়ে জি-সেভেনের বৈঠক আজ

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আজ মঙ্গলবার বৈঠকে বসবেন। বিবিসির খবরে প্রকাশ, শীর্ষ ধনী এই জোটের সদস্য দেশগুলো হচ্ছে- জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভার্চুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের মধ্যে আলোচনার পরই জি-৭ বৈঠকের ঘোষণা দিল জোটটি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, মানবিক সংকট রোধে বিশ্ব সম্প্রদায়ের একত্রিত হওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে ঐকমত্য হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের।

এদিকে আফগান শরণার্থীদের ঢুকতে দিতে চায় না তুরস্ক। তারা সীমান্তের বেশির ভাগ অংশে প্রায় ১০ ফুট উঁচু দেয়াল ও কাঁটাতার স্থাপন করেছে। ইরানের মধ্য দিয়ে হেঁটে তুরস্ক সীমান্তে পৌঁছানোর পর এসব দেখতে পান আফগান শরণার্থীরা। গত রবিবার এ খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে ৪০ লাখ সিরিয়ানকে আশ্রয় দিয়েছে তুরস্ক। এছাড়া দেশটিতে ১ লাখ ৮২ হাজার তালিকাভুক্ত আফগান শরণার্থী আছে, তালিকার বাইরে আছে আরো ১ লাখ ২০ হাজার। এই অবস্থায় ফের নতুন করে আশ্রয়প্রার্থীদের নিতে নারাজ তুরস্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়