অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

বালু উত্তোলনের মহোৎসব

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোলা প্রতিনিধি : ভোলার তেঁতুলিয়া নদীতে বালু উত্তোলনের মহোৎসব চলছে। অব্যাহত বালু উত্তোলনে দিনে দিনে শান্ত তেঁতুলিয়া নদী ভেঙেই চলছে। নিঃস্ব হচ্ছে শত শত অসহায় পরিবার। অসহায়ের মতো মুখ বুজে আছে সাধারণ মানুষ। স্থানীয় প্রভাবশালী বালুদস্যুরা বালু উত্তোলন করায় তাদের কিছু বলতে পারছেন তারা।
বিভিন্ন সূত্রে জানা যায়, তেঁতুলিয়া নদীর বালুর ওপর ভিত্তি করে দক্ষিণ দিঘলদি ইউনিয়নসহ বেশ কয়েকটি এলাকায় গড়ে উঠেছে নতুন নতুন একাধিক বালুমহাল। এখানে সব লোকাল বালুই আসে তেঁতুলিয়া নদী থেকে। একটি সিন্ডিকেট এ ব্যবসা অব্যাহত রেখেছে ক্ষমতার দাপটে। ওই সিন্ডিকেটের হোতা রাস্তার বালু প্রতি ফুটে নিচ্ছে ৩০ পয়সা ও বালুমহালের বালুর প্রতি ফুটে নিচ্ছে ৫০ পয়সা। এমন অভিযোগে পাওয়া গেছে স্থানীয়দের কাছ থেকে। সূত্রে আরো জানা যায়, স্থানীয় বালুদস্যু কালা জামাল, হারুন গাজী, ফারুক মাঝি, বজলু হাওলাদার তাদের ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছে। দিন-রাত ২৪ ঘণ্টাই চলে বালু উত্তোলনের কাজ। প্রতিদিন বড় বড় জাহাজে করে বালু পাড়ে এনে খালাস করা হচ্ছে। আর এ বালু চলে যায় বিভিন্ন মহালে। মেঘনায় বালু উত্তোলন বন্ধ হলেও শান্ত নদী তেঁতুলিয়ায় বন্ধ হয়নি বালু উত্তোলন।
এ ব্যাপারে ভোলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কোনো বক্তব্য দিতে রাজি হননি। তবে বরিশাল বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদলকে বিষয়টি জানালে তিনি বলেন- শুনেছি, দেখি কী করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়