অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

পিএসজির জয়ের রাতে বার্সায় মেসি

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রেস্তের বিপক্ষে জয় দিয়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা তৃতীয় জয় তুলে নিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। গতকাল ৪-২ গোলের ব্যবধানে জয় তুলে নিয়ে পচেত্তিনোর শিষ্যরা লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। এদিকে দলের জয়ের রাতে মেসি ছিলেন নিজের সাবেক আবাসস্থল বার্সেলোনায়।
স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে ফ্রেঞ্চ ক্লাব পিএসজিতে যোগ দিয়েছিলেন আর্জেন্টাইন সুপার স্টার ১০ আগস্ট। ভক্তরা অপেক্ষায় ছিল কবে প্যারিসের লাল-নীল জার্সি গায়ে দেখা যাবে লিওনেল আন্দ্রেস মেসিকে। কিন্তু পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনোর পরিকল্পনায় আছে ভিন্ন কিছু। যার কারণে লিগ ওয়ানে দলটির তিন ম্যাচ হয়ে গেলেও মাঠে দেখা যায়নি ফুটবল জাদুকরকে। ব্রেস্তের বিপক্ষে ম্যাচে মেসি থাকবেন না এটা আগেই ধারণা করা হচ্ছিল। কিন্তু দলের ম্যাচের দিনে মেসি গিয়েছেন বার্সা ভ্রমণে। তাহলে কি মেসি পিএসজি ছেড়ে আবার বার্সেলোনায় যোগ দিচ্ছেন নাকি, এমন প্রশ্ন মনে আসতেই পারে। তবে ঘটনা অন্যদিকে। পিএসজির পরবর্তী ম্যাচ রেইমসের বিপক্ষে ২৯ আগস্ট। মাঝের ছুটিটাকে কাজে লাগাতে নিজের ২১ বছরের বাসস্থান বার্সেলোনায় পাড়ি দিয়েছেন তিনি। তার পরিবারের সঙ্গে সফরসঙ্গী হয়েছেন বন্ধু নেইমারও। বার্সায় ক্যাস্তেল ডে ফেলসে নিজের বাড়িতেই থাকবেন মেসি। ধারণা করা হচ্ছে প্রয়োজনীয় কিছু জিনিসপত্র নিতেই তার এই সফর। তবে অল্প কয়েক দিনের ছুটি শেষে শিগগিরই আবার তাকে ফিরে যেতে হবে প্যারিসে। প্রথম তিন ম্যাচে মেসিকে দেখা না গেলেও, চলতি মাসের শুরু থেকেই গুঞ্জন ছিল, আগামী ২৯ আগস্ট রেইমসের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হতে পারে মেসির। সেটিই সত্যি হলে খুব বেশি দিন বার্সেলোনায় থাকার সুযোগ নেই মেসির সামনে। দলের অনুশীলনে যোগ দেয়ার জন্য হয়তো দুই-তিন দিন পরই পিএসজিতে ফিরে যাবেন মেসি। এদিকে ব্রেস্তের বিপক্ষে জয়ের পর মেসির অভিষেকের ব্যাপারে সরাসরি কিছু না জানালেও সম্ভাবনার কথা জানিয়ে রেখেছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। মেসির অভিষেকের বিষয়ে পচেত্তিনো জানান, নতুন যারা এসেছে তাদের সবাইকে ঠিকঠাক ম্যানেজ করতে হয়। এই সপ্তাহটা খুব ভালো কেটেছে মেসির। তাই আশা করছি, আগামী সপ্তাহেই সে হয়তো দলে অংশ হয়ে যাবে।
এর আগে মেসি নেইমারবিহীন পিএসজি ৪-২ গোলের বড় জয় তুলে নিয়েছে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে নিজেদের আধিপত্যের আরেকবার প্রমাণ দিল এমবাপ্পেরা। তবে জয়টি একবারে সহজ ছিল তা বলা যায় না। ম্যাচের ২১ মিনিটে আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি। প্রথম সুযোগ মিস করলেও গোল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি এমবাপ্পেদের। এর দুই মিনিট পরই আন্দ্রের এররেরার জোরালো শটে পরাস্ত হয় ব্রেস্তের গোলরক্ষক। ১-০ গোলে এগিয়ে থাকা পিএসজিকে দ্বিতীয় গোলটি উপহার দেন ফেঞ্চ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ম্যাচের ৩৬ মিনিটে দারুণ হেডের সাহায্যে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। এরপর অবশ্য ঘুরে দাঁড়ায় ব্রেস্তও। ৪২ মিনিটে প্রতি আক্রমণ থেকে স্টিভ মুনিয়ে খুঁজে নেন রোঁমা ফেভারকে। অসাধারণ ব্যাক হিলে বল পান দ্রুতগতিতে এগিয়ে আসা অরক্ষিত উনুবাকে। তার কোনাকুনি শট জালে যাওয়া ঠেকাতে পারেননি পিএসজি গোলরক্ষক কেইলর নাভাস। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় পচেত্তিনো বাহিনী। এরপর গোলের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছে আরো ২৮ মিনিট। ম্যাচের ৭৩ মিনিটে ইদ্রিসা গেয়ির আচমকা দূরপাল্লার শটে ব্যবধান বাড়ায় সফরকারীরা। মাঝ মাঠের কাছে বল পেয়ে কিছুটা এগিয়ে গিয়ে যান সেনেগালের এই মিডফিল্ডার। প্রতিপক্ষের কেউই আসেনি বাধা দিতে। যথেষ্ট সময় পেয়ে দেখেশুনে বুলেট গতির শটে জাল খুঁজে নেন গেয়ি। ৩-১ গোলে পিছিয়ে থাকা ব্রেস্ত আবার পাল্টা আক্রমণে যান। একের পর এক প্রচেষ্টা চালাতে থাকেন। এরপর ম্যাচের ৮৫ মিনিটে পান কাক্সিক্ষত গোলের দেখা। প্রতি আক্রমণ থেকে ফেভারের ক্রস বুক দিয়ে নামিয়ে নিচু শটে ঠিকানা খুঁজে নেন মুনিয়ে। ঠেকাতে পারেননি নাভাস। ফলে ব্যবধান কমে দাঁড়ায় ৩-২ এ। ব্যবধান এক গোলে নেমে আসার পর পিএসজির রক্ষণে প্রচণ্ড চাপ তৈরি করে ব্রেস্ত। কিন্তু বেশি আক্রমণাত্মক হতে গিয়েই বিপদ ডেকে আনেন। প্রতি আক্রমণে ৯০তম মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন আর্জেন্টাইন স্ট্রাইকার ডি মারিয়া। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে দ্রুত এগিয়ে খুঁজে নেন হাকিমিকে। তার কাছ থেকে বল ফিরে পেয়ে চমৎকার লবে জালে পাঠান তিনি। কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে করা গোলেরই যেন প্রতিচ্ছবি ফুটে ওঠে গতকাল। চলতি মৌসুমে প্রথমবারের মতো নেমেই লিগ ওয়ানে গোল পেলেন এই আর্জেন্টাইন মিডফিল্ডার। অতিরিক্ত ৪ মিনিটে গোলের দেখা পায়নি কোনো দলই। ফলে ৪-২ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে পচেত্তিনোর শিষ্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়