অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

খাল খনন না করায় ৪০০ একর জমি অনাবাদীর শঙ্কা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সেলিম, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) থেকে : ঈশ্বরগঞ্জে আড়াই কিলোমিটার খাল খনন না করায় ৪ গ্রামের ২ শতাধিক কৃষকের ৪০০ একর জমি অনাবাদী থাকার আশঙ্কা দেখা দিয়েছে। এতে প্রায় ৬০০ টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হবেন কৃষকরা। দীর্ঘদিন খালটি খনন না করায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা।
সরজমিনে, বড়হিত ইউনিয়নের গুজা বিল এলাকায় গিয়ে জানা যায়, গুজা বিল থেকে কাতলা বিল পর্যন্ত মাত্র আড়াই কিলোমিটার খাল খনন করা হলে বেঁচে যাবে ফসলি জমি ও সবজি খেত।
স্থানীয়রা জানান, প্রায় ৪০ বছর পূর্বে খালটি খনন করা হলেও পরবর্তীতে ১৯৯৯ সালে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে খালটি খননের জন্য ১০০ টন চাল বরাদ্দ দেয়া হয়। প্রকল্পের নামমাত্র লোক দেখানো কাজ করে। ফলে খাল খননের বাস্তব কোনো সুফল পায়নি এলাকাবাসী। বর্তমানে খালটির দুপাশের জমি মালিকরা খাল ভরাট করে পানি প্রবাহের পথ রোধ করে দিয়েছে। অনেকেই আবার পুকুর খনন এবং গাছ লাগিয়ে খালটির প্রশস্ততা কমিয়ে ফেলেছে। এতে অস্তিত্ব বিলীনের পথে শতবর্ষী ওই খালটি। স্থানীয় একাধিক কৃষক জানান, খালটি ভরাট হয়ে যাওয়ায় বিলের পানি প্রবাহিত হতে না পারায় সামান্য বৃষ্টি হলেই বিলের পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বর্তমানে কৃষকরা জমিতে ধান রোপণ করতে পারছে না।
স্থানীয় ইউপি সদস্য নাজনুল হক আকন্দ জানান, বড়হিত ইউনিয়নের কাঁঠাল ডাংরি, বড় ডাংরি, ফেড়ি নারায়ণপুর, দত্তের ডাংরি এলাকার দুই শতাধিক কৃষকের ৪শ একর জমি বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার কারণে রোপা আমন ধান ও মৌসুমি শাকসবজি উৎপাদন করতে পারছেন না।
স্থানীয় কৃষক ইন্নছ আলী, আইন উদ্দিন, সাইফুল ইসলামসহ অনেকেই জানান, ৪ গ্রামের বিলের পাশের জমিগুলোতে অপরিকল্পিত পুকুর খননের ফলে জলাবদ্ধতায় ধানখেত পানিতে তলিয়ে বিনষ্ট হচ্ছে। বর্তমানে পানি জমে থাকায় নতুন করে দ্বিতীয়বার ধান রোপণ করতে পারছে না। জমি রোপণ করতে না পারলে প্রায় ৬শ টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হবেন তারা। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদারের সঙ্গে কথা হলে তিনি জানান, ওই এলাকার পানি নিষ্কাশনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়