অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

উয়েফার সেরা তিনে নতুন মুখ

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমান বিশ্বের সেরা তিন ফুটবলারের কথা এলে যে কোনো ফুটবলপ্রেমীই চটজলদি বলে ফেলবেন মেসি, রোনালদো, নেইমারের নাম। কিন্তু সবাইকে অবাক করে এই ত্রয়ীকে সেরা তিনে না রেখে প্রকাশ করা হয়েছে এবারের উয়েফা বর্ষসেরার তালিকায়। সেরা দশেও তাদের অবস্থান খুব একটা ভালো নয়। আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি চার নাম্বারে, পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ৯ নাম্বারে থাকলেও সেরা দশে নেই ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার। সেরা তিনে থাকারা হলেন- চেলসির এনগোলো কান্তে, জর্জিনহো ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনে।
ইউরোপের শীর্ষ ফুটবল সংস্থা উয়েফা বর্ষসেরা পুরস্কার ২০২০-২১ মৌসুমের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। উয়েফা হলো ‘ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল এসোসিয়েশন’। অনুমিতভাবেই উয়েফার দুই টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগ আর ইউরোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে প্রকাশ করা হয়েছে এই তালিকা। উয়েফার বর্ষসেরা পুরস্কারের ১১ বছরের ইতিহাসে এই প্রথম মনোনীত সেরা তিনের সবাই মিডফিল্ডার। ইতালিকে ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে ও ইংলিশ ক্লাব চেলসিকে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতাতে বড় ভূমিকা রেখেছেন জর্জিনহো। অন্যদিকে ইউরোতে ফ্রান্সের হয়ে ব্যর্থ হলেও ক্লাবের হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন কান্তে। ইংলিশ প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ মাতিয়েছেন তিনি। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ মাতিয়েছেন ম্যানসিটির বেলজিয়ান তারকা ডি ব্রুইনে। এ বছর এরই মধ্যে প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছেন তিনি।
তালিকায় সেরা তিনের হিসেব বাইরে রেখে দশের অন্যদের মধ্যে চারে থাকা মেসি পেয়েছেন ১৪৮ পয়েন্ট। গত বছরের ফিফা বর্ষসেরা ফুটবলার বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি ১৪০ পয়েন্ট পেয়ে হয়েছেন পঞ্চম। ইউরোর সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি ডোনারুম্মা হয়েছেন ষষ্ঠ। তিনি পেয়েছেন মাত্র ৪৯ পয়েন্ট। বাকিদের মধ্যে পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে ৩১ পয়েন্ট নিয়ে সপ্তম, ম্যানচেস্টার সিটির ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিং ১৮ পয়েন্ট পেয়ে হয়েছেন অষ্টম, ৯ নম্বরে থাকা জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পয়েন্ট ১৬। দশে বরুশিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার আর্লিং হরল্যান্ডের পয়েন্ট ১৫।
দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা আমেরিকা ২০২১ জিতলেও ইউরোপে গত মৌসুমটা ভালো কাটেনি মেসির। মেসির নেতৃত্বে চ্যাম্পিয়নস লিগে বার্সার ভরাডুবির পর স্প্যানিশ লা লিগায় তৃতীয় হয়েছিল কাতালান ক্লাবটি। অন্যদিকে ইউরোপের অন্যতম সেরা লিগ সিরি আ’তে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগালের এই তারকা ইউরো চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন। সেরা তিনের তালিকায় তাই তার নাম না থাকাটা অবিশ্বাস্য! রোনালদো ২০১৮-১৯ মৌসুমে সেরা তিনে ছিলেন। তার থেকে ১৩৩ পয়েন্ট বেশি পেয়ে সেবার সেরা দুইয়ে ছিলেন মেসি। দুজনই ওই মৌসুমেই শেষবার সেরা তিনে ছিলেন। মেসি দুইবার উয়েফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন। অন্যদিকে রোনালদো জিতেছেন সবার থেকে বেশি তিনবার।
তুরস্কের ইস্তাম্বুলে ২৬ আগস্ট এবারের চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে জানা যাবে এবারের উয়েফার বর্ষসেরা ফুটবলারের নাম। এদিন বর্ষসেরা ফুটবলারের পাশাপাশি গোলকিপার, ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরোয়ার্ড প্রতিটি বিভাগে সেরা খেলোয়াড়কেও পুরস্কার দেওয়া হবে। ইউরোপের এই সংস্থাটি খেলোয়াড়দের পাশাপাশি সেরা কোচদেরও পুরস্কার দিয়ে থাকেন। এবারের উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ইতালির রবার্তো মানচিনি ও চেলসির থমাস টুখেল। এদিকে নারী ফুটবলের সংক্ষিপ্ত তালিকার তিনজনও মিডফিল্ডার। এর মধ্যে স্পেনের আছে দুজন। তারা হলেন- জেনিফার হেরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস । অন্য একজন নেদারল্যান্ডসের লিকে মার্তেনস। তিনজনই আবার বার্সেলোনার ফুটবলার। বর্ষসেরার এই তালিকাটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়