মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

যে কারণে পিএসজি ছাড়ছেন এমবাপ্পে

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বার্সেলোনা থেকে লিওনেল মেসি পিএসজিতে যোগ দেয়ার পর ক্লাবটির চেয়ারম্যান নাসের আল খেলাফি সরাসরি বলেছেন এমবাপ্পে পিএসজি ছাড়ার জন্য এখন আর কোনো অজুহাত দেখাতে পারবেন না।
মূলত গত কয়েক মাস ধরে কিলিয়ান এমবাপ্পে বলে আসছিলেন তিনি এমন একটি দলে যেতে চান যে দলটির একটি লক্ষ্য আছে, উদ্দেশ্য আছে, প্রতিযোগিতা করার মতো সক্ষমতা আছে। এর মাধ্যমে এমবাপ্পে মূলত চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কথা বলেছেন। যেটি পিএসজির হয়ে তিনি এখনো অর্জন করতে পারেননি। তার ইচ্ছা হলো তিনি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দেবেন।
এখন এ মৌসুমে সার্জিও রামোস, লিওনেল মেসি, আশরাফ হাকিমি, গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুম্মা পিএসজিতে যোগ দিয়েছেন। এখন ইউরোপিয়ান ফুটবলে ব্যালেন্সড ও সবচেয়ে শক্তিশালী দল যদি কেউ হয় সেটি হলো পিএসজি। নাসের আল খেলাফি ঠিকই বলেছেন এখন এমবাপ্পে পিএসজি ছাড়ার জন্য কোনো অজুহাত দেখাতে পারবেন না। তিনি পিএসজিতেই থাকবেন।
কিন্তু পিএসজিতে মেসি আসার পরও এমবাপ্পে তার স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদেই যেতে চান বলে জানিয়েছে স্পেন ও ফ্রান্সের একাধিক সূত্র। আর এখন এমবাপ্পের রিয়ালে যোগ দিতে চাওয়ার কারণটি হলো মেসি।
মেসির জন্য এমবাপ্পে পিএসজি ছাড়তে চান এটি শোনার পর অনেকে অবাক হলেও, এটিই বাস্তব। কারণ এমবাপ্পে চান তিনি একটি ক্লাবের প্রধান কাণ্ডারি হবেন। তাকে নিয়ে হবে সব আলোচনা, সমালোচনা। তার ওপর নির্ভর থাকবে সে ক্লাব। কিন্তু এখন মেসি হঠাৎ করে পিএসজিতে চলে আসার পর সবার নজর এখন মেসির দিকে। সবাই চেয়ে আছেন মেসি মাঠে কবে নামবেন। তার খেলা দেখার জন্য তর সইছে না কারো। মেসি মাঠে নামার আগে তাকে নিয়েই চলছে সব আলোচনা। এমনকি পিএসজির ম্যাচ জয়ের ব্যাপারটি নিয়েও কারো মাথা ব্যথা নেই।
এমবাপ্পে হলেন বিশ্বকাপজয়ী খেলোয়াড়। তিনি নিজেই তার সক্ষমতা সম্পর্কে জানেন। তিনি জানেন যে কোনো একটি ক্লাবকে নেতৃত্ব দিতে পারবেন তিনি। এখন মেসির ছায়ার তলে থেকে তিনি পিএসজিতে থাকবেন না এটিই স্বাভাবিক। মেসি পিএসজিতে যাওয়ার অনেক আগে থেকে দলটিতে রয়েছেন নেইমার। আর তাই ক্লাবটিতে নেইমারকে নিয়েই বেশি আলোচনা হতো। এমবাপ্পে এটিও পছন্দ করতেন না।
পিএসজি দল হলো এখন তারকায় ঠাসা। একেকজন একেকজনের চেয়ে সেরা। আর তাই এ দলটিতে এমবাপ্পে সত্যিই খুব বেশি আলোচনায় থাকতে পারবেন না।
আরেকটি ব্যাপার হলো রামোস ও মেসিকে পিএসজি আনলেও তারা এখন আছেন ক্যারিয়ারের পড়ন্ত বিকালে। মেসি ও রামোস খুব বেশি হলে হয়তো আর তিন-চার বছর খেলা চালিয়ে যেতে পারবেন। ফলে দুই-তিন বছর পর পিএসজির অবস্থা আগের মতো হবে না এ নিশ্চয়তা কেউ দিতে পারবে না।
মেসি আসার পরও এমবাপ্পের পিএসজি ছাড়ার আরেকটি অন্যতম কারণ হলো ফ্রেঞ্চ লিগ ওয়ান। ইউরোপিয়ান ফুটবলে লিগ ওয়ানকে ফার্মাস লিগ নামে ডাকা হয়। কারণ এ লিগটিতে যে কোনো একটি দলের আধিপত্য থাকে। বর্তমান সময়ে চলছে পিএসজির একক আধিপত্য। এ বিষয়টি এমবাপ্পের একদম পছন্দ নয়। তিনি চান প্রতিযোগিতামূলক ফুটবল। যেখানে যে কোনো দলের সক্ষমতা থাকবে ভালো কিছু করার। অঘটন ঘটানোর।
আর স্প্যানিশ লা লিগায় প্রতিযোগিতার বিষয়টি রয়েছে চরম। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের পাশাপাশি অ্যাথলেটিকো মাদ্রিদও বেশ ভালো ফাইট দিয়ে থাকে। এমনকি চ্যাম্পিয়ন্স লিগে অ্যাথলেটিকো মাদ্রিদ সবসময় ভালো করে। লা লিগার আরেক ক্লাব ভিয়ারিয়াল নিয়মিত ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ প্রতিযোগিতা ইউরোপা লিগে ভালো খেলে থাকে। তারা বর্তমানে এ প্রতিযোগিতাটির চ্যাম্পিয়ন। সবকিছু মিলিয়ে এ লিগটিতে প্রতিযোগিতা হয় বেশ জমজমাট।
লা লিগা থেকে যদিও মেসি, রামোস, রোনালদোর মতো বড় তারকারা বিদায় নিয়েছেন। এ কারণে লিগটির জৌলুসতা একটু হলেও কমেছে। কিন্তু এমবাপ্পে জানেন তিনি রিয়ালের হয়ে খেলতে পারলে লা লিগা আবার চাঙ্গা হয়ে উঠবে। কারণ তার নিজেরই আলাদা একটি বিশেষ পরিচয় আছে।
এমবাপ্পের সঙ্গে পিএসজির ২০২২ সালের গ্রীষ্মকালীন দল বদল পর্যন্ত চুক্তি আছে। এই সময়ের মধ্যে তিনি নতুন চুক্তি না করলে তাকে ফ্রিতে যেতে দিতে হবে। যেটি পিএসজি কখনোই করবে না। ফলে এমবাপ্পে নতুন চুক্তি না করলে তাকে এ মৌসুমেই যেতে দিতে হবে। শোনা যাচ্ছে এমবাপ্পের জন্য রিয়াল মাদ্রিদ ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেবে। আর এটিতেই রাজি হবে ফরাসি জায়ান্টরা।
এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যাওয়ার আরেকটি কারণ হলো তারা তাকে বরণ করে নেয়ার জন্য উদগ্রীব হয়ে আছে ক্লাবটি। তাকে দলটি মূল কাণ্ডারি বানাবে। তার ওপরই থাকবে সব ভরসা। এখন বর্তমান সময়ে ফ্রান্স ও স্পেনের সূত্রগুলো বিশ্লেষণ করলে বলা যায় এমবাপ্পের রিয়ালে আসার বিষয়টি খুব দ্রুতই হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়