মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

পাকিস্তানের সমতা নাকি উইন্ডিজের সিরিজ জয়

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ ক্যারিবীয় দ্বীপ জ্যামাইকার সাবিনা পার্ক স্টেডিয়ামে পাকিস্তানের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে সিরিজের প্রথম ম্যাচে একই ভেন্যুতে সফরকারীদের এক উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা। ফলে ১-০ তে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ চাইবে এই ম্যাচে জয় তুলে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে। অন্যদিকে পাকিস্তানও মরিয়া স্বাগতিকদের হারিয়ে সমতায় ফেরার জন্য। তবে ম্যাচটি ড্র হলে সিরিজের ট্রফি উঠবে ক্যারিবীয়দের হাতেই।
দ্বীপ রাষ্ট্র ওয়েস্ট উইন্ডিজে খুব একটা সুবিধা করতে পারে না ক্রিকেট পরাশক্তির দেশগুলো। তবে পাকিস্তানের টেস্ট পরিসংখ্যান এখানে অতটা খারাপ নয়। এই দেশটিতে স্বাগতিকদের বিপক্ষে ২৭ বারের দেখায় ১৩ হারের বিপরীতে রয়েছে ৭টি ম্যাচে জয়। বাকি ৭ ম্যাচে দুদলের ফলাফল ছিল ড্র। অন্যদিকে এই সাবিনা পার্ক স্টেডিয়ামটিতে দুদলের দেখা চলতি সিরিজের প্রথম ম্যাচসহ ৫ বার। এর মধ্যে পাকিস্তান ৩ হারের বিপরীতে জয় পেয়েছে ২টি তে। জয়-পরাজয়ের পরিসংখ্যানের পার্থক্য যেহেতু বেশি নয় সেহেতু দুদলেরই শেষ ম্যাচে ভালো করার সুযোগ রয়েছে।
অপরদিকে ম্যাচটি ড্র হলে দুদলের এই মাঠে হবে প্রথম ড্র। একই সঙ্গে প্রথম ম্যাচে জয় নিয়ে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ সিরিজে জয়ী হয়ে যাবে।
এর আগে সাবিনা পার্কে প্রথম ম্যাচটি ছিল দুদলের বোলারদের আধিপত্যেই ভরপুর। পাকিস্তানের হয়ে দুই ইনিংস মিলে ম্যাচটিতে সর্বোচ্চ ৮ উইকেট শিকার করেন শাহিন শাহ আফ্রিদী। তার সমান ৮ উইকেট নেন ১৯ বছর বয়সি ক্যারিবীয় পেস বোলার জেইডন সিলস। তার দ্বিতীয় ইনিংসে বিধ্বংসী বোলিংয়ে নেয়া ৫ উইকেটই পাকিস্তানকে মাত্র ২০৩ রানে আটকে ফেলেছিল। এর আগে প্রথম ইনিংসেও ভালো করতে পারেনি সফরকারীরা। মাত্র ২০৭ রানে ক্যারিবীয় বোলারদের বিধ্বংসী বোলিংয়ে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। ফলে প্রথম ইনিংসে ২৫৩ রান করা ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ১৬৮ রানে। কিন্তু বোলারদের আধিপত্যের মাঠে এই সহজ রানই যে দুঃসাধ্য তা ক্যারিবীয় ব্যাটসম্যানদের ৯ উইকেটের পতনই বলে দিয়েছিল। পাকিস্তান তো প্রায় জয়ই তুলে নিয়েছিল। কিন্তু ক্যারিবীয়দের নায়ক আর পাকিস্তানের জন্য খলনায়ক কেমার রোচ ওই ম্যাচে খেলেছিলেন অসাধারণ এক ইনিংস। বোলার কেমার রোচ সেদিন ব্যাটসম্যান বনে গিয়ে ৫২ বলে ৩০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছিল। টেস্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচে থাকা পাকিস্তানের ক্যারিবীয়দের বিপক্ষে জয় ২০ ম্যাচে। দুদলের ৫৩ টেস্ট ম্যাচের দেখায় ১৫টি তে ড্রয়ের বিপরীতে পাকিস্তানের পরাজয় রয়েছে ১৮টি তে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়