মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ : পদ্মা পার হতে সময় লাগছে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ও তীব্র ¯্রােতের কারণে দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। প্রতিটি ফেরি নদী পার হতে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে।
এছাড়া, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় প্রতিনিয়ত ঘাট এলাকায় তৈরি হচ্ছে পণ্যবাহী যানবাহনের লম্বা সারি। প্রতিটি পণ্যবাহী যানবাহনকে ফেরি পেতে অপেক্ষা করতে হচ্ছে দুই থেকে তিন দিন পর্যন্ত।
গতকাল বৃহস্পতিবার সরেজমিন দেখা যায়, দৌলতদিয়াঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের অন্তত ৩ কিলোমিটারজুড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি। এর মধ্যে রয়েছে প্রায় শতাধিক যাত্রীবাহী যানবাহনও। এছাড়া একইভাবে ঘাট থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের আহলাদিপুর বাজার পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার এলাকায় পণ্যবাহী ট্রাক সিরিয়ালে আটকে রাখা হয়েছে। তবে, এ সময় বাস ও কাঁচামাল বোঝাই ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার হতে দেখা যায়।
ঘাট সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হলেও পদ্মা-যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে তীব্র ¯্রােতের সৃষ্টি হচ্ছে। যে কারণে প্রচণ্ড ¯্রােতের বিপরীতে ফেরির স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। এতে করে ফেরি চলাচলে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যাও। যশোর থেকে ছেড়ে আসা পণ্যবাহী ট্রাকচালক রফিকুল ইসলাম বলেন, তিন দিন ধরে এখানে অপেক্ষা করছি। এখনো ফেরির দেখা পেলাম না। আমার সামনে প্রায় ৩ শতাধিক ট্রাক রয়েছে। কবে নাগাদ দেখা পাব বুঝতে পারছি না। এদিকে, খোলা সড়কে রাত কাটাতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। খাবার, পানি ও টয়লেটের জন্য বেশি সমস্যায় পড়েছি।
এ প্রসঙ্গে রাজবাড়ী ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর  (টি আই) তারক পাল বলেন, দৌলতদিয়া ফেরিঘাটকে যানজটমুক্ত রাখতে খুলনা, যশোর ও কুষ্টিয়া থেকে ফেরিঘাট অভিমুখে গোয়ালন্দ মোড়ে প্রায় ৩ শতাধিক ট্রাক পারের অপেক্ষায় রয়েছে। ঘাটে গাড়ির চাপ কমে আসলেই গোয়ালন্দ মোড় থেকে গাড়িগুলো সিরিয়াল অনুসারে ঘাটের দিকে ছেড়ে দেয়া হচ্ছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন বলেন, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। পদ্মা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় তীব্র ¯্রােতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। নদী পারের জন্য ট্রাকগুলোকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।
তবে, এসব অপেক্ষমাণ পণ্যবাহী ট্রাকগুলোকে নদীপারের জন্য বর্তমান দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোটবড় ১৮টি ফেরি চলাচল করছে। তবে, দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহন ও কাঁচামালের ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়