মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

দেশের বাইরেও দুর্দান্ত বসুন্ধরা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের প্রিমিয়ার লিগ ফুটবলে অপ্রতিরোধ্য বসুন্ধরা কিংস। তিন ম্যাচ হাতে রেখেই তারা লিগের সব দলকে ছাড়িয়ে ২০২০-২০২১ মৌসুমে হয়েছে চ্যাম্পিয়ন। এবার তাদের সেই দুর্দান্ত পারফরম্যান্স দেখা গেল মালদ্বীপেও। এএফসি কাপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিকদের ক্লাব মাঝিয়াকে ২-০ গোলে হারিয়ে বসুন্ধরা প্রমাণ করে দিল দেশের বাইরেও তারা কতটা দুর্দান্ত। মালদ¦ীপে বসুন্ধরার পরবর্তী ম্যাচ শনিবার (২১ আগস্ট) ভারতের ক্লাব বেঙ্গালুরু এফসির বিপক্ষে। নিজেদের প্রথম ম্যাচের বেঙ্গালুরু এফসি ২-০ গোলের ব্যবধানে হেরেছে মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের বিপক্ষে।
বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে বসুন্ধরা কিংসের যাত্রা খুব বেশি দিন আগে নয়। ২০১৭ সালে আবির্ভূত হয়ে ক্লাবটি ইতোমধ্যে ছাড়িয়ে গেছে দেশের সব ফুটবল ক্লাবকে। বাংলাদেশের মানুষ ফুটবল বলতে যে মোহামেডান আর আবাহনী ক্লাবকে বুঝতো তাদের আধিপত্যের অধ্যায় এখন শেষের পথে। দেশের ফুটবল আকাশে এখন নতুন সূর্য বসুন্ধরা কিংস। বাংলাদেশের ঘরোয়া লিগে চলমান ২০২০-২০২১ মৌসুমে তিন ম্যাচ হাতে রেখেই হয়েছেন চ্যাম্পিয়ন। পয়েন্ট টেবিলে অন্যদের ধরা-ছোঁয়ার বাইরে থেকে অনেক আগেই দিয়েছেন নিজেদের যোগ্যতার প্রমাণ। তারা যে ঘরের মাঠে কতটা দুর্দান্ত তা প্রমাণ করেছেন প্রথমবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করেই। ২০১৮-২০১৯ এর ওই মৌসুমে তারা অভিষেকেই চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়েন। এর পরের মৌসুম অর্থাৎ ২০১৯-২০২০ করোনার কারণে বাতিল হয়ে যায়। তবে এই মৌসুমটা যদি বাতিল না হতো তাহলে হয়তো বসুন্ধরা কিংস টানা তিনবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়তে পারত। টানা তিনবার প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার কীর্তিটি এখন পর্যন্ত ধরে রেখেছে ঢাকা আবাহনী ক্লাব। তারা ২০০৭ থেকে ২০১০ পর্যন্ত টানা তিন মৌসুমে তারা বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের আধিপত্য দেখিয়েছিলেন। অবশ্য তাদের সেই রেকর্ড স্পর্শ করার সুযোগ এখনো বসুন্ধরা কিংসের রয়েছে। আগামী মৌসুমে আবার চ্যাম্পিয়ন হতে পারলে তারাও টানা তিনবার প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের কীর্তি গড়তে পারবেন। এদিকে ১২টি প্রিমিয়ার লিগের মধ্যে সর্বোচ্চ ছয়টি শিরোপা অর্জন করে বাংলাদেশে সবচেয়ে সফল ক্লাব ঢাকা আবাহনী। তাদের পরে দ্বিতীয় সফল ক্লাব শেখ জামাল ধানমন্ডি। প্রিমিয়ার লিগে তারা নিজেদের ঘরে তুলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩টি ট্রফি। এই তালিকার তিনে ইতোমধ্যে উঠে এসেছেন বসুন্ধরা কিংস। ২টি শিরোপা নিয়ে তারা এই অবস্থানটি দখল করে রেখেছেন। শিরোপার দৌড়ে তালিকার সর্বশেষ ও চার নম্বরে থাকা শেখ রাসেল ক্রীড়াচক্র জিতেছেন একটি প্রিমিয়ার লিগ ট্রফি।
বাংলাদেশ ফুটবলে নতুন দল হিসেবে বসুন্ধরা কিংস যে কতটা দুর্দান্ত তা তাদের শিরোপা দেখেই নিরূপণ করা যায়। ২০১৭ সালে অভিষিক্ত এই দল ৪ বছরেই জিতে নিয়েছে ৬টি ট্রফি। ফুটবল ক্লাব হিসেবে নিজেদের সূচনা করেই ২০১৭-২০১৮ মৌসুমে বসুন্ধরা কিংস জিতেছিল বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগ। দেশের ফুটবলে আবাহনী, মোহামেডানের মতো ঐতিহাসিক ক্লাবকে পেছনে পেলে সেবারই তারা বুঝিয়ে দিয়েছিল যে তারা চ্যাম্পিয়ন্সদের দৌড়ে কতটা এগিয়ে। বাকি ৩টি শিরোপার ২টি তারা অর্জন করেছিল বাংলাদেশ ফেডারেশন কাপে। ২০১৯-২০ ও ২০২০-২১ টানা দুই মৌসুমে বসুন্ধরা কিংস ফেডারেশন কাপের শিরোপা জিতেছিল। আর এই ফেডারেশন কাপ জয়ের ফলেই বাংলাদেশ থেকে বসুন্ধরা কিংস পেয়েছে এএফসি কাপের টিকেট। ক্লাবটির আরেকটি শিরোপা এসেছে স্বাধীনতা কাপ ২০১৮-১৯ মৌসুমে। দেশের ফুটবলে আবির্ভাবের হওয়ার পর থেকে একের পর এক শিরোপা জয় বসুন্ধরাকে করেছে অপ্রতিরোধ্য। এএফসি কাপে বসুন্ধরা কিংস এখন পর্যন্ত ২টি ম্যাচ খেলেছে। তার মধ্যে একটি গত বছর। সাউথ জোনের গ্রুপ পর্বের সে ম্যাচটিতে বসুন্ধরা খেলতে নামে মালদ্বীপেরই আরেক ক্লাব টিসি স্পোর্টসের বিপক্ষে। আর বিদেশের মাঠে নিজেদের প্রথম ম্যাচে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল বসুন্ধরা। ক্লাবটির আর্জেন্টাইন ফুটবলার ও মেসির সাবেক সতীর্থ হার্নান বার্কোস একাই ৪টি গোল করেছিলেন। বারকোসকে শুধু এএফসি কাপের জন্য এনেছিল বসুন্ধরা। কিন্তু করোনা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লে ওই বছর এএফসি কাপ বাতিল করে দেয়া হয়।
আর এই বছর এএফসি কাপের প্রথম ম্যাচটিতেও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশের ক্লাবটি। বুধবারের ম্যাচে মালদ্বীপের ক্লাব মাজিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় এখনো বিদেশের মাটিতে বসুন্ধরাকে অপরাজিত করে রেখেছে।
এদিকে বসুন্ধরা কিংস গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে শনিবার মুখোমুখি হবে ভারতের বেঙ্গালুরু এফসির বিপক্ষে। ২১ আগস্ট বিকাল ৫টায় মালের জাতীয় স্টেডিয়ামেই হবে ম্যাচটি। গত রবিবার মালেতে প্লে-অফ ম্যাচে মালদ্বীপের ক্লাব ঈগলসকে ১-০ গোলে হারিয়ে গ্রুপপর্বে জায়গা করে নেয় বেঙ্গালুরু এফসি। বুধবার গ্রুপ ‘ডি’তে ভারতের আরেক ক্লাব মোহনবাগানের বিপক্ষে প্রথম ম্যাচে ২-০ গোলে হেরে ইতোমধ্যে পিছিয়ে আছে ক্লাবটি। অন্যদিকে জয় দিয়ে মিশন শুরু করে ভালোই ছন্দে আছে বাংলাদেশের ক্লাবটি। রাউন্ড রবিন পদ্ধতিতে মোট ৬টি ম্যাচ খেলবে বসুন্ধরা। গ্রুপপর্ব শেষে গ্রুপ চ্যাম্পিয়ন পরবর্তী রাউন্ডে যাবে। বসুন্ধরা যদি রানার্সআপ হয় তবুও গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হবে তাদের।
এর আগে এএফসি কাপের গ্রুপ ‘ডি’র ম্যাচগুলো গত মে মাসে স্থগিত করা হয়। পুনরায় সূচি প্রকাশ করে ৩০ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ম্যাচগুলোর তারিখ নির্ধারণ করে এএফসি। কিন্তু বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের ম্যাচ থাকায় সূচি আবারো পিছিয়ে দিতে অনুরোধ করে বসুন্ধরা কিংস। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগস্টে নিয়ে আসা হয় এ গ্রুপের ম্যাচগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়