মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

গিনিজ বুকে নাম লেখা হলো না অবশেষে মারা গেল রানী

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আজিম উদ্দিন, সাভার (ঢাকা) থেকে : বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির গরু রানী অবশেষে মারা গেল। গতকাল বৃহস্পতিবার দুপুরে সাভার উপজেলা পশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রানী মারা যায়। গিনিজ বুকের স্বপ্ন, স্বপ্নই রয়ে গেল। এই প্রথম বাংলাদেশের কোনো গরুর ফার্মের গরু গিনিজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখাতে যাচ্ছিল। গিনিজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখার পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়াধীন ছিল। হয়তো আর কিছু দিনের মধ্যেই দেশবাসী জানতে পারত সঠিক তথ্য। ২০ ইঞ্চি উচ্চতা ও ২৬ কেজি ওজনের এ রানী নামের গরুটি ভুটানের ভুট্টি জাতের পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে নাম লেখাতে চেয়েছিল।
এরই মধ্যে সাভারের সেই আলোচিত ছোট গরু রানী মারা গেছে। দেশে-বিদেশে মিডিয়ায় আলোচিত ও গিনিজ বুকে নাম লেখানোর অপেক্ষায় থাকা ২০ ইঞ্চি উচ্চতার ও ২৬ কেজি ওজনের এ রানী নামের গরুটি গত কয়েক দিন ধরে অসুস্থ ছিল। বেঁচে থাকলে হয়তোবা গিনিজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখা হতো রানী নামের এই গরুটির। এখন গিনিজ বুকে নাম লেখানোর চেষ্টা হারিয়ে গেল বাংলাদেশের। গত বৃহস্পতিবার মুমূর্ষু অবস্থায় সাভার উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে নিয়ে আসা হলে ডাক্তাররা চিকিৎসা দিচ্ছিলেন, গ্যাস জমে সাভারের চারিগ্রামে শিকর অ্যাগ্রো ফার্মের এ ক্ষুদ্র গরুটির পেট ফুলে গিয়েছিল। বেলা পৌনে ১১টায় হাসপাতালে নিয়ে আসা হলে দেড় ঘণ্টা চেষ্টার পর সোয়া ১২টার দিকে অবশেষে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় রানী।
গত কুরবানির সময়ে এ গরুটির দাম উঠেছিল ১২ লাখ টাকা। গিনিজ বুকে নাম লেখা যাচ্ছে বলে গরুটিকে তখন বিক্রি করা হয়নি। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি চিকিৎসক সাজেদুল ইসলাম বলেন, বেশ কয়েক দিন ধরে গরুটি অসুস্থ ছিল বলে জানতে পেরেছি। সকালে গরুটিকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায় এর ফুড পয়জন হয়েছিল। কিন্তু শেষ সময়ে গরুটিকে চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসাতে বাঁচাতে পারলাম না। রানীকে খুবই অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। আমরা আপ্রাণ চেষ্টা করেও বাঁচাতে পারলাম না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়