মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

কর্মশালায় বক্তারা : স্বাস্থ্য প্রতিবেদনে তথ্য যাচাই কৌশল জানা দরকার

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল জানাটা জরুরি। সাংবাদিককে এ ক্ষেত্রে অনেক বেশি সচেষ্ট এবং সংবেদনশীল হতে হয়। সেই লক্ষ্যে ১৭ থেকে ১৯ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী ‘স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এই কর্মশালার আয়োজন করে। ঢাকার ওয়াইডব্লিউসি এ প্রশিক্ষণ কক্ষে আয়োজিত এই কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্যবিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ্বস্ত তথ্য সূত্র/উৎস, তথ্য যাচাইয়ের কৌশল এবং মাধ্যমসমূহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন।

কর্মশালার সমাপনী দিন উপস্থিত ছিলেন দি এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ জাকারিয়া, বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর আবু রুশ্দ মো. রুহুল আমীন, ডেইলি বিজনেস পোস্টের সিনিয়র গ্রাফিক্স আর্টিস্ট মোহাম্মদ মাহবুব আলম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়