অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

সিরিজ বোমা হামলার ১৬তম বার্ষিকী : সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিরোধ করার আহ্বান

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিএনপি-জামায়াতের প্রত্যক্ষ মদতে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে সিরিজ বোমা হামলা চালায়। এই সিরিজ বোমা হামলার ১৬ বছরপূর্তিতে ও হামলায় জড়িতদের শাস্তির দাবিতে চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দল বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচিতে বক্তারা সাম্প্রদায়িক, মৌলবাদী জঙ্গি অপশক্তিকে প্রতিরোধ করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-প্রগতিশীল দেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।
সিরিজ বোমা হামলার প্রতিবাদে গতকাল মঙ্গলবার সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে দলের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের ইন্ধন ও পৃষ্ঠপোষকতায় ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে এই বোমা হামলা সংঘটিত হয়। জঙ্গিবাদ ইসলাম, মানবতা ও সভ্যতাবিরোধী অপঘাত। এই অপঘাতে জর্জরিত সারা বিশ্ব। এর বিরুদ্ধে রুখে না দাঁড়ালে একদিন বাংলাদেশও থাকবে না। সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, যত দিন পর্যন্ত অর্থনৈতিক মুক্তি ও দারিদ্র্য বিমোচন হবে না তত দিন জঙ্গিবাদ সংক্রমণের ভাইরাস থাকবে। কারণ দারিদ্র্যকে পুঁজি করেই বিশ্ব পুঁজিবাদ সাম্প্রদায়িকতা ও ধর্মের নামে নানামুখী অপঘাত তৈরি করে। তাই বঙ্গবন্ধু ভৌগোলিক স্বাধীনতা দেয়ার পর অর্থনৈতিক মুক্তির লড়াইয়ে জাতিকে উদ্দীপ্ত করেছিলেন। এই লড়াইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবতীর্ণ।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- দলের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর প্রমুখ। সভার শুরুতে সিরিজ বোমা হামলায় নিহত ও আহতদের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিল পরিচালনা করেন মো. জয়নাল।
এদিকে দেশব্যাপী সিরিজ বোমার হামলার ঘটনায় দোষীদের গ্রেপ্তার ও জঙ্গিগোষ্ঠীর অপতৎপরতা রোধে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সম্মেলন প্রস্তুতি কমিটি-২০২১’র উদ্যোগে মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা সুজিত দাশের সভাপতিত্বে ও মকছুদ আলীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস। বক্তব্য রাখেন- কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা তারেক মাহমুদ পাপ্পু, সদস্য মো. ইদ্রিস, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা আনোয়ারুল ইসলাম বাপ্পী, হেলাল উদ্দিন, মিনহাজুল আবেদীন সায়েম, মাহমুদুল হক আবু প্রমুখ। এতে বক্তারা বলেন, নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী সমাজ বিনির্মাণে কাজ করে যেতে হবে। কোনো উগ্র সাম্প্রদায়িক জঙ্গিগোষ্ঠী যেন আর বাংলাদেশে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে। প্রশাসনের পাশাপাশি আমাদেরও সচেতন থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়