অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

বিমানের সক্ষমতা অর্জন : দেশেই ড্রিমলাইনার আকাশবীণার সি-চেক শুরু

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ড্রিমলাইনার উড়োজাহাজগুলো এখন থেকে নিজেরাই সি-চেক করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গার কমপ্লেক্সে ড্রিমলাইনার ‘আকাশবীণা’র সি-চেক শুরুর মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার এ কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। সি-চেক হচ্ছে কোনো এয়ারক্রাফটের দীর্ঘমেয়াদি, জটিল ও উচ্চ কারিগরি পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া।
উদ্বোধন অনুষ্ঠানে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, সুবর্ণজয়ন্তী পালনের প্রস্তুতি হিসেবে নিজস্ব ব্যবস্থাপনা ও সক্ষমতায় এ কাজ শুরু করল বিমান। এতে দেশের প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। তিনি এ কাজে সংশ্লিষ্ট সবার সাফল্য কামনা করেন।
বিমান কর্তৃপক্ষ জানায়, বিশ্বে খুব কম এয়ারলাইন্সেরই বোয়িং ৭৮৭ এর মতো অত্যাধুনিক উড়োজাহাজের সি-চেক করার সক্ষমতা রয়েছে। এটি বিমান ইঞ্জিনিয়ারিং এন্ড মেটেরিয়াল ম্যানেজমেন্ট পরিদপ্তরের সক্ষমতা অর্জনের একটি মাইলফলক। এ পর্যন্ত বিমানের যে কোনো ধরনের নতুন উড়োজাহাজের প্রথম সি-চেক বিদেশি মেনটেইননেন্স, রিপেয়ার এন্ড ওভারহোল অর্গানাইজেশনের (এমআরও) মাধ্যমে হয়ে আসছে। এতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ হত। দেশে বিমানের সি-চেক সফল হলে প্রতি উড়োজাহাজেই প্রায় ৬ লাখ মার্কিন ডলার বাঁচবে। বিমানের প্রকৌশলীরা বিদেশ থেকে উচ্চতর প্রশিক্ষণ, কারিগরি জ্ঞান এবং দক্ষতা অর্জন করায় চতুর্থ প্রজন্মের ৬টি বোয়িং ড্রিমলাইনার সি-চেক করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়