অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

আশুরায় তাজিয়া মিছিল ও শোভাযাত্রা নিষিদ্ধ

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র আশুরা আগামী শুক্রবার দেশে পালিত হবে। শিয়া সম্প্রদায় পুরান ঢাকার হোসেনি দালান থেকে আশুরার দিন (১০ মহররম) প্রতি বছর ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল বের করে থাকেন। তবে এবার করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় পবিত্র আশুরা উপলক্ষে সব প্রকার তাজিয়া মিছিল ও শোভাযাত্রা থেকে বিরত থাকতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।
তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা যাবে। গতকাল মঙ্গলবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের গত ৬ আগস্টের জরুরি বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে এর আগে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে। একইসঙ্গে পবিত্র মহররম উপলক্ষে সব প্রকার তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে। কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা ফেরাউনের হাত থেকে হযরত মুসা (আ.) ও তার অনুসারীদের মুক্তি পাওয়ার ঘটনা উজ্জ্বল হয়ে আছে। এ উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানরা আশুরার দিন এবং এর আগে বা পরে রোজা রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়