অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

আফগানিস্তান : তালেবানের ক্ষমতা দখলে সিপিবির উদ্বেগ

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলের নাটকীয় ও বিপজ্জনক ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। গতকাল মঙ্গলবার সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন। সিপিবি নেতারা বলেন, ২০ বছর ধরে আফগানিস্তানে আগ্রাসী যুদ্ধ পরিচালনার পর মার্কিন সেনা প্রত্যাহার করার সময় ক্ষমতা তালেবানদের হাতে দিয়েছে। মার্কিন সাম্রাজ্যবাদের এ ‘নীল নকশার খেলায়’ মার্কিন দখলদারত্বের দীর্ঘ কালো অধ্যায়ের পর আফগান জনগণ এখন উগ্র তালেবান শাসনের মধ্যযুগীয় বর্বরতার অন্ধকারের সম্মুখীন।
আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সে দেশের জনগণ ও বিশ্ববাসীর দীর্ঘদিনের কাম্য হলেও তার বিকল্প হিসেবে তালেবানদের শাসন কাম্য ছিল না। আফগানিস্তানের সাধারণ মানুষ আজ ফুটন্ত কড়াই থেকে জ¦লন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে। তালেবানদের এ উত্থানের পেছনে রয়েছে সাম্রাজ্যবাদের সুগভীর চক্রান্ত। তাছাড়া এর সঙ্গে যুক্ত রয়েছে বিলিয়ন ডলারের মাদক চোরাচালান এবং অস্ত্র ব্যবসার সম্পর্ক।
বিবৃতিতে সিপিবি আফগানিস্তানে আবারো তালেবানের শাসনকে পুরো দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেন। তালেবানের ক্ষমতাকে ব্যবহার করে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা সৃষ্টি এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশে তাদের প্রভাব রপ্তানি করে নাশকতা সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকতে সিপিবি নেতারা বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রগতিশীল দল, ব্যক্তি ও সাধারণ মানুষকে আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়