বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটি : নিখোঁজ শ্রমিকদের সন্ধান ও হতাহতদের ক্ষতিপূরণ দাবি

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড এন্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর সেখানকার শিশু শ্রমিকসহ যারা নিখোঁজ রয়েছেন তাদের ব্যাপারে তদন্তের দাবি জানিয়েছে সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটি। একই সঙ্গে এ ঘটনায় হতাহতদের পরিবারকে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী ক্ষতিপূরণ দেয়ার দাবি জানানো হয়েছে। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটির আহ্বায়ক আবদুল মজিদ, সদস্য সচিব গোলাম ছরোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে গোলাম ছরোয়ার বলেন, সজীব গ্রুপ কর্তৃপক্ষের ধারাবাহিকভাবে আইন লঙ্ঘন, স্বাস্থ্য ও নিরাপত্তা বিধি না মানা, অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না রেখে কারখানায় বিপজ্জনক ও অনিরাপদ কর্মপরিবেশ বজায় রাখার কারণেই এই অগ্নিকাণ্ড ঘটেছে। অপরাধমূলক অবহেলার মাধ্যমেই অর্ধশতাধিক শ্রমিককে হত্যা করা হয়েছে। ইতোপূর্বে একাধিক বার হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং শ্রমিক হতাহত হয়। কিন্তু সজীব গ্রুপ কর্তৃপক্ষ কারখানায় অগ্নি নিরাপত্তায় কোনো ধরনের ব্যবস্থা নেয়নি।
তিনি বলেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে সজীব গ্রুপের অনিয়ম ও অবহেলার কারণে এই শ্রমিক হত্যাকাণ্ড ঘটানোর বিষয়টি প্রমাণিত হয়েছে। এই প্রতিবেদনের মাধ্যমে এটা পরিষ্কার- সজীব গ্রুপের কারখানাটিতে কী ঘটেছিল। এখন সবার জানা দরকার- কেন ওই কারখানায় শিশু শ্রমিক নিয়োজিত ছিল? কেন সেখানে অনিরাপদ কর্মসংস্থান ছিল? সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ কেন সজীব গ্রুপের কারখানায় নিরাপদ কর্মপরিবেশ ও শোভন কাজ নিশ্চিত করতে পারেনি? আমরা মনে করি, বিষয়গুলো শ্রমিকের অধিকার এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উত্তর জানা দরকার। সুতরাং সরকারের প্রতি আমাদের আহ্বান এই জরুরি বিষয়গুলোর উত্তর খুঁজে বের করার জন্য অধিকতর তদন্তের ব্যবস্থা করা।
ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারকে যথাযথ আর্থিক সহায়তা দেয়ার পাশাপাশি হাসেম ফুডসে কর্মরত সব শ্রমিকের বকেয়া বেতন, বকেয়া ওভারটাইমসহ তাদের প্রতি মাসের বেতন পরিশোধেরও দাবি জানান গোলাম ছরোয়ার।
উল্লেখ্য, গত ৮ জুলাই নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে সজীব গ্রুপের মালিকানাধীন হাসেম ফুডস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডের ট্রাজেডিতে ৫১ জন শ্রমিক নিহত এবং অর্ধশতাধিক শ্রমিক আহত হয়। এই অগ্নিকাণ্ডে শিশুসহ অনেক শ্রমিক নিখোঁজ রয়েছে বলে ভুক্তভোগী শ্রমিক পরিবারগুলো দাবি করে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়