বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

নতুন মাইলফলকের অপেক্ষায় সাকিব

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশের ক্রিকেটের প্রাণভোমরা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাঠে ব্যাট-বল হাতে তার দাপট নতুন কিছু নয়। তাছাড়া সাকিবের খেলা দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক খুঁজে পাওয়া মুশকিল। এমনকি ক’দিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে ক্রিকেটের সব রেকর্ডবুক ওলোট-পালট করে দিয়েছেন তিনি। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার পর বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০০ উইকেট শিকার করার কীর্তি গড়েছেন সাকিব। গত ৯ আগস্ট অজিদের বিপক্ষে হোম অফ ক্রিকেট মিরপুরে শেষ ম্যাচে দুর্দান্ত কীর্তি গড়েন তিনি। শুধু তাই নয়, ১০০ উইকেটের পাশাপাশি টি-টোয়েন্টিতে হাজার রান করা একমাত্র ক্রিকেটার সাকিব। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে এতদিন ১০০ উইকেটের মালিক ছিলেন লঙ্কান গতি তারকা মালিঙ্গার। তাই নিজের রেকর্ডে ভাগ বসানোয় সাকিবকে অভিনন্দন জানাতে কার্পণ্য করেননি মালিঙ্গা। সাকিবের এমন অর্জন নিয়ে ক্রিকেইনফোর সোশ্যাল অ্যাকাউন্টে পোস্ট করা হয়। সেখানে কমেন্ট করেন মালিঙ্গা। তিনি লেখেন, অভিনন্দন! সাকিব, আরো অনেক পথ যেতে হবে।
এবার ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৬ উইকেট শিকার করতে পারলেই মালিঙ্গাকে টপকে যাবেন টাইগার বিশ্বসেরা অলরাউন্ডার। বর্তমানে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে সাকিবের উইকেট সংখ্যা ১০২টি, আর লঙ্কান গতি তারকার উইকেট সংখ্যা ১০৭। ফলে আর ৬টি উইকেট শিকার করতে পারলেই মালিঙ্গাকে টপকে যাবেন সাকিব।
আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার পর সাকিব যেন আরো ভয়ংকর হয়ে উঠছেন। ঘরের মাঠে ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেই বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব উইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচে ব্যাট হাতে ১১৩ রান ও বল হাতে ৬ উইকেট নিয়ে জিতেছেন ম্যান অব দ্য সিরিজ পুরস্কার। এরপর জিম্বাবুয়ে সফরে ওয়ানডে সিরিজে হয়েছেন সিরিজসেরা। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে নাস্তানাবুদ করতে বড় অবদান রাখেন সাকিব। বোলিংয়ে ছিলেন দুর্দান্ত আর ব্যাটিংয়ে ছোট ছোট কার্যকরি কিছু ইনিংস খেলেছেন। অজিদের বিপক্ষে ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে ৭ উইকেট নিয়ে সিরিজসেরা নির্বাচিত হন তিনি।
এমন পারফরমেন্সের পুরস্কারও হাতেনাতে পেয়েছেন সাকিব। তিনি টি-টোয়েন্টি অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। আফগানিস্তানের মোহাম্মদ নবীকে টপকে এক নম্বরে উঠে গেছেন তিনি। সাকিবের রেটিং পয়েন্ট এখন ২৮৬। তার চেয়ে এক পয়েন্ট কম পেয়ে তালিকার দুই নম্বরে আছেন নবী। এখানেই সাকিবের কীর্তি শেষ নয়। আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন তিনি। মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেব সাকিব এই খেতাব জেতার সৌভাগ্য অর্জন করেন। এ বছর জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরমেটেই খেলেছেন সাকিব। তার দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিল সফরকারী বাংলাদেশ। এবার বিশ্বসেরা অলরাউন্ডার ঘরের মাঠে কিউই বধের মিশন শুরু করবে। ১ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার ৫ ম্যাচের সিরিজ। এরপর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। এই সিরিজে ৬ উইকেট তুলে নিতে পারেলই টি-টোয়েন্টিতে উইকেট শিকারের তালিকায় শীর্ষে পৌঁছে যাবেন সাকিব। ক্রিকেটপ্রেমীরা জানেন, অস্ট্রেলিয়া সিরিজ শেষ করেই গত ১১ আগস্ট পরিবারের কাছে যুক্তরাষ্ট্র পাড়ি জমিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।
এদিকে ২৪ আগস্ট বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। ঠিক সেদিন থেকেই টিম হোটেলে জৈব সুরক্ষা বলয়ে ঢুকবেন ক্রিকেটাররা। ধারণা করা হচ্ছে, ২৪ আগস্ট বা তার আগের দিন দেশে ফেরত আসবেন সাকিব। দেশে ফিরেই নিজকে প্রস্তুত করবেন বিশ্বসেরা অলরাউন্ডার।
সাকিবের ক্রিকেট ক্যারিয়ার বেশ সম্মৃদ্ধ। ২০০৬ সালের আগস্ট মাসে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক হয়। ওয়ানডেতে ২১৫ ম্যাচে ব্যাট হাতে ৪৯টি হাফসেঞ্চুরি ও ৯টি সেঞ্চুরির সুবাদে ৬৬০০ রান করেছেন। আর বল হাতে ২৭৭ উইকেট শিকার করেছেন। য় কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়