বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

ডিসেম্বরে উদ্বোধনের সম্ভাবনা নেই : চলতি মাসে ঢাকায় পৌঁছবে মেট্রোরেলের ২ সেট ট্রেন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসের শেষের দিকে ঢাকায় পৌঁছবে মেট্রোরেলের আরো ২ সেট ট্রেন। এই তৃতীয় ও চতুর্থ ট্রেনসেট ঢাকায় পৌঁছার পর ট্রায়াল শুরু হবে। এরপর অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে পঞ্চম ট্রেনসেটও ঢাকায় পৌঁছার কথা রয়েছে। এদিকে দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশের স্টেশনগুলোর নির্মাণকাজ এখনো শতভাগ শেষ হয়নি। ফলে আগামী ডিসেম্বরে এই অংশের ট্রেন চলাচল উদ্বোধনের কোনো সম্ভাবনা নেই। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে।
ঢাকা ম্যাসলাইন ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, মেট্রোরেল প্রকল্পের কাজের অগ্রগতির সঙ্গে সঙ্গে ট্রেনের কোচ আসার বিষয়েও অগ্রগতি হচ্ছে। ইতোমধ্যেই জাপানে নির্মিত দুই সেট ট্রেন ঢাকায় পৌঁছে ট্রায়াল রান চালিয়ে যাচ্ছে। বাকি ট্রেনসেট একে একে ঢাকায় আনার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।
গত ২৩ এপ্রিল মেট্রোরেলের প্রথম ট্রেনসেট ঢাকার উত্তরায় মেট্রোরেলের ডিপোতে পৌঁছে। এরপর গত ২ জুন আরো একসেট ট্রেন এসেছে। তৃতীয় ও চতুর্থ ট্রেনসেট ইতোমধ্যেই মংলা সমুদ্রবন্দরে পৌঁছেছে। এখন ঢাকার পথে রয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহে এই দুই সেট ট্রেন ঢাকায় এসে পৌঁছবে বলে প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন। তারা গত ২২ জুন জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে জাহাজে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। গত ২০ জুলাই বাংলাদেশের মোংলা সমুদ্রবন্দরে পৌঁছায়। মোংলা বন্দরের শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাদি শেষে চলতি আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে উত্তরার ডিএমটিসিএল ডিপোতে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া পঞ্চম ট্রেনসেট আগামী অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশের মোংলা বন্দরে পৌঁছানোর সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে নভেম্বর মাসে এই ট্রেনসেট ঢাকায় পৌঁছবে।
ডিএমটিসিএল প্রকল্পের কর্মকর্তারা জানান, ৮টি প্যাকেজে ভাগ করে পুরো মেট্রোরেল প্রকল্পের কাজ চলছে। আগামী ডিসেম্বরের বিজয় দিবসে প্রথম অংশের উদ্বোধনের লক্ষ্যে প্রকল্পের সব বিভাগেই দ্রুততার সঙ্গে কাজ চলছে। অগ্রগতিও বেশ ভালো। তবে এই সময়ের মধ্যে প্রথম অংশের উদ্বোধনের ব্যাপারে সংশয়ও রয়েছে।
প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও আগামী বছরের মাঝামাঝি সময়ের আগে দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশে ট্রেন চলাচলের সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। কারণ এই অংশের স্টেশনগুলোর নির্মাণকাজ এখনো পুরোপুরি শেষ হয়নি। অবকাঠামো নির্মাণকাজ শেষ হওয়ার পর ফিনিশিংয়ের বিভিন্ন কাজ রয়েছে। সব স্টেশনের উপ-অবকাঠামো নির্মাণ এবং ১৪ হাজার ৭৪৮টি প্যারাপেট ওয়ালের মধ্যে সব প্যারাপেট ওয়াল ভায়াডাক্টের ওপর স্থাপন করা হয়েছে।
উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ ও পল্লবী স্টেশনের ছাদ নির্মাণকাজ শেষ হয়েছে। বর্তমানে মিরপুর- ১১, মিরপুর- ১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া এবং আগারগাঁও রেলস্টেশনের কনকোর্স ছাদ নির্মাণের কাজ চলছে। মিরপুর-১১, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনের প্লাটফর্মের নির্মাণকাজ চলছে। উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ ও পল্লবী স্টেশনের নির্মাণকাজ চলছে। সবমিলে এ অংশের সার্বিক অগ্রগতি হয়েছে ৮১ শতাংশ। এখন পর্যন্ত কারিগরি ও বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৭৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়