বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

জৌলুসহীন লা লিগা মাতাবেন যারা

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়া গত ১৭ মৌসুমের মধ্যে প্রথমবারের মতো স্প্যানিশ ফুটবলের নতুন মৌসুম শুরু হয়েছে। মেসি অধ্যায় শেষ হওয়ার পর এখন আলোচনা হচ্ছে লা লিগায় সবচেয়ে বড় তারকা কে হবেন? কে নেবেন মেসির জায়গা? কে থাকবেন সবচেয়ে বেশি আলোচনায়। মেসির সঙ্গে লা লিগা থেকে বিদায় নিয়েছেন সার্জিও রামোস। এর মাধ্যমে লা লিগা তার সবচেয়ে বড় দুই তারকাকে একসঙ্গে হারিয়েছে।
এক সময় লা লিগা মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বড় তারকাদের ভিড় ছিল। সেই সময়ে পৃথিবীর সেরা দুই খেলোয়াড় এবং অন্যতম বড় প্রতিদ্ব›দ্বী বার্সা ও রিয়ালের মধ্যে হতো লড়াই। আর এ নিয়ে ফুটবল ভক্তদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ।
তবে কালের পরিক্রমায় মেসি, রোনালদো ও রামোস বিদায় নিলেও লা লিগায় এখনো অনেক তারকা খেলোয়াড় আছে, যাদের কারিশমায় জৌলুস হারাবে না স্পেনের সর্বোচ্চ লিগ। এমনটি বিশ্বাস অনেকের। এর মধ্যেই এখন আলোচনা চলছে কারা লা লিগার হাল ধরতে পারেন। কারা লা লিগার উত্তেজনা ছড়িয়ে দিতে পারবেন বিশ্বজুড়ে। এমন কয়েকজনের নাম প্রকাশ করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। তাদের বিশ্বাস এরাই লা লিগার ভবিষ্যতের হাল ধরবেন।
জান ওবলাক : লা লিগায় হয়তো বিশ্বের সেরা খেলোয়াড়রা আর নেই, কিন্তু বিশ্বের সেরা গোলরক্ষক রয়েছেন। আর তিনি হলেন অ্যাতলেটিকো মাদ্রিদের জন ওবলাক। তিনি পাঁচবার জামোরা ট্রফি জয় করেছেন। এ পুরস্কার দেয়া হয় যে গোলরক্ষক ইউরোপে সবচেয়ে কম গোল হজম করে। সেøাভেনিয়ার এ গোলরক্ষক কোচ দিয়েগো সিমিওনের অন্যতম অস্ত্র।
করিম বেনজেমা : ফরাসি এ স্ট্রাইকার রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনালদো পরবর্তী সময়ে গোল করার সবচেয়ে বড় কাজটি করে যাচ্ছেন। রিয়াল মাদ্রিদের সবচেয়ে বেশি গোলও তার পা থেকেই আসছে। ৩৩ বছর বয়সে, বেনজেমা বিশ্ব ফুটবলের সেরা ৯ নম্বরের মধ্যে একজন।
আন্তোনিও গ্রিজম্যান : অ্যাটলেটিকো থেকে বার্সেলোনায় যাওয়ার পর থেকে গ্রিজম্যান এখন পর্যন্ত বার্সার প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছেন, কিন্তু এ মৌসুমে মেসির ছায়া থেকে বেরিয়ে গেছেন তিনি। মানে এখন তার ওপরই দায়িত্ব বেশি। যদি বার্সা এই মৌসুমে কোনো সাফল্য পেতে চায়, তাহলে ফরাসি ফরোয়ার্ড গ্রিজম্যানকে দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবে।
লুইস সুয়ারেজ : উরুগুয়ের তারকা খেলোয়াড় সুয়ারেজ গত মৌসুমে অ্যাতলেটিকো মাদ্রিদের লা লিগার শিরোপা জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান রেখেছেন। তাদের শিরোপা ধরে রাখার জন্য সুয়ারেজ এবারো অবদান রাখবেন এ নিয়ে কোনো সন্দেহ নেই।
ডেভিড আলাবা : রিয়াল অধিনায়ক সার্জিও রামোস পিএসজিতে যোগ দেয়ার পর ক্লাবটির রক্ষণভাগে বড় একটি শূন্যস্থান তৈরি হয়েছে। রামোসের এ শূন্যস্থান ডেভিড আলাবা পূরণ করবেন বলে সবার প্রত্যাশা। কারণ রামোসের জায়গাটা রিয়ালের হয়ে সামলাবেন তিনি। আলাবা খ্যাতি এবং বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা নিয়ে এসেছেন। এখন তার দায়িত্ব হলো লস ব্লাঙ্কোসকে সাফল্য এনে দেয়া।
পেদ্রি : গত মৌসুমে পেদ্রি সকলের নজরে আসেন। বর্তমানে স্পেন ও বার্সেলোনার অন্যতম সেরা খেলোয়াড়। বার্সায় মেসির অভাবটা পূরণে তিনি বড় অবদান রাখতে পারেন।
জেরার্ড মরেনো : ভিয়ারিয়ালের স্ট্রাইকার জেরার্ড মরেনো গত দুই মৌসুম জাররা ট্রফি জয় করেছেন। লা লিগায় খেলা স্প্যানিশ খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলদাতা এ পুরস্কার পান। তার নৈপুণ্যে ভিয়ারিয়াল ২০২১ সালে ইউরোপা লিগ জেতে এবং চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে। এবার লা লিগায় যদি অন্য দলগুলোকে ভিয়ারিয়াল বেকায়দায় ফেলে দিতে পারে তাহলে মরেনোকে জ্বলে উঠতে হবে।
এডেন হ্যাজার্ড : বেলজিয়ামের উইঙ্গার এডেন হ্যাজার্ড বর্তমানে লা লিগার অন্যতম বড় নাম। যদিও তিনি রিয়ালের হয়ে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কিছু করতে পারেননি। চেলসির সাবেক এ খেলোয়াড় গত দুই বছর চোটের কবলে পড়েছেন কয়েকবার। কিন্তু এবার যদি তিনি লা লিগায় নিজের যোগ্যতার প্রমাণ দিতে পারেন, যদি তিনি তার আসল খেলাটি দেখাতে পারেন, তাহলে এটি লা লিগার বাকি দলের জন্য বড় চিন্তার কারণ হবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।
মেম্ফিস ডিপাই : মেসি বিদায় নেয়ার পর বার্সেলোনার সবচেয়ে বড় আশা এখন মেম্ফিস ডিপাই। এ ডাচ ফরোয়ার্ডের ওপর বার্সা সমর্থকদের প্রত্যাশা এখন বহুগুণ বেড়ে গেছে। মেসি পরবর্তী সময়ে বার্সার হয়ে গোল করার সবচেয়ে বড় দায়িত্বটা এখন নিতে হবে ডিপাইকেই।
লুকা মদ্রিচ : রোনালদোর পর মেসি লা লিগা থেকে বিদায় নেয়ার পর ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ এখন স্পেনে একমাত্র খেলোয়াড় যিনি ব্যালন ডি অর জয় করেছেন। লুকার বয়স যদিও ৩৬ বছর হয়ে গেছে, কিন্তু গত মৌসুমে তিনি দেখিয়েছেন যে, তিনি এখনো বিশ্বের সেরা মিডফিল্ডারদের মধ্যে একজন। লস ব্লাঙ্কোসরা তার ওপর তাই ভরসা রাখতেই পারে।
য় মোহাম্মদ তানভীরুল ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়