বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : স্তাদে ব্রেস্ত ২৯

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্তাদে ব্রেস্ত ২৯ হলো ফ্রান্সের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ফ্রান্সের সর্বোচ্চ প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯৫০ সালে। ব্রেস্ত শহরের পাঁচটি ক্লাব এক হয়ে স্তাদে ব্রেস্ত নামে আত্মপ্রকাশ করে। যার মধ্যে ১৯০৩ সালে প্রতিষ্ঠিত হওয়া আরমোরিকেনে দে ব্রেস্ত নামক একটি ক্লাবও ছিল।
স্তাদে ব্রেস্ত ১৯৫৮ সালে ফ্রান্সের তৃতীয় বিভাগ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করে। ১৯৭০ সালে তারা দ্বিতীয় বিভাগে জায়গা করে নেয়। আর ১৯৭৯ সালে তারা লিগ ওয়ানে ওঠে আসে। ১৯৮১-৯১ সাল পর্যন্ত নিজেদের ইতিহাসে সবচেয়ে সেরা সময় কাটিয়েছে ব্রেস্ত। এই ১০ বছরের মধ্যে তারা নয় বার লিগ ওয়ানে খেলে। কিন্তু এরপর তাদের অবস্থা খারাপ হয়ে যায়। ক্লাবের পরিস্থিতি এতটাই খারাপ হয় যে তারা একটা সময় দেউলিয়া হয়ে যায়। আর নেমে যায় তৃতীয় বিভাগে। অনেক চড়াই-উতরাই পার করে ২০০৪ সালে ফের দ্বিতীয় বিভাগে ওঠে আসে তারা। ২০১০ সালে ফের লিগ ওয়ানেও আবার জায়গা করে নেয়। ব্রেস্ত এখনো লিগ ওয়ানের শিরোপা জয় করতে পারেনি।
২০১০ সালে তরুণ ফরাসি খেলোয়াড় ও পরবর্তী সময়ের তারকা ফুটবলার ফ্রাঙ্ক রিবেরি ব্রেস্তের হয়ে খেলতেন। আর ব্রেস্তের প্রথম বিভাগের ওঠে আসার পেছনে অনেক বড় অবদান রাখেন।
স্তাদে ফ্রান্সিস-লি ব্লে নামক একটি স্টেডিয়ামকে নিজেদের ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে ব্রেস্ত। এটির নামকরণ করা হয় ব্রেস্ত শহরের সাবেক মেয়র ফ্রান্সিস-লি বের নামে। তিনি ১৯৮২ সালে মারা যান। এই স্টেডিয়ামে একসঙ্গে বসে প্রায় ১৬ হাজার দর্শক খেলা দেখতে পারে। স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯২২ সালে। ২০১০ সালে বড় আকারে এটি পুনঃসংস্কার করা হয়।
য় কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়