বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

কাঠ পুড়িয়ে কয়লা তৈরি : অভিযান চালিয়ে ভেঙে দেয়া হলো ৬৪টি কারখানা

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নওয়াপাড়া (যশোর) প্রতিনিধি : অভয়নগর উপজেলার সিদ্দিপাশা ও ধুলগ্রাম গ্রামে শতাধিক কারখানায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। পরিবেশ অধিদপ্তর গতকাল সোমবার অভিযান চালিয়ে ৬৪টি কারখানা ভেঙে দিয়েছে। অভিযানের খবর পেয়ে কারখানার মালিকরা পালিয়ে যান। পরিবেশ অধিদপ্তরের খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেট মাশরুবা ফেরদৌসী এ অভিযান পরিচালনা করেন।
পরিবেশ অধিদপ্তর, খুলনা সূত্র জানায়, উপজেলার সিদ্দিপাশা ও ধুলগ্রাম গ্রামের ভৈরব নদের তীরে এসব কারখানায় পরিবেশের ক্ষতি করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। এর আগে কয়েকবার অভিযান চালিয়ে কারখানা ভেঙে দেয়ার পাশাপাশি জরিমানা আদায় করা হয়। এরপরও তারা অবৈধ কারখানা গড়ে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি অব্যাহত রাখেন। সূত্র জানায়, গতকাল এসব কারখানায় অভিযান চালানো হয়। অভিযান চলাকালে কারখানার মালিকরা পালিয়ে যান। এ সময় সিদ্দিপাশা গ্রামের জিয়া মোল্লার ১০টি, ছোট মোল্লার পাঁচটি, হারুণ মোল্লার ছয়টি, কবির শেখের সাতটি, হাবিব শেখের সাতটি, পলাশ শেখের পাঁচটি, কামরুল ফারাজীর সাতটি, জয় বাবুর পাঁচটিসহ ৬৪টি কারখানা ভেঙে দেয়া হয়।
পরিবেশ অধিদপ্তরের খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেট মাশরুবা ফেরদৌসী জানান, পরিবেশের মারাত্মক ক্ষতি ও বায়ুদূষণ করে। এজন্য অবৈধভাবে গড়ে ওঠা ৬৪টি কারখানা ভেঙে দেয়া হয়েছে। বাকিগুলোও ভেঙে দেয়া হবে। এ ধরনের কারখানা সম্পূর্ণ অবৈধ। কারখানা মালিক কবির শেখ বলেন, আমার সাতটি কয়লা তৈরির কারখানা ভেঙে দিয়েছে। গ্রামবাসী বলেন, কাঠ পোড়ানোর সময় কালো ধোঁয়ায় শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। ঝুঁকিতে আছে শিশু ও বয়স্করা। আমরা এর থেকে মুক্তি পেতে চাই। অভিযান চলাকালে পরিবেশ অধিদপ্তর যশোরের পরিদর্শক শরিফুল ইসলামসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়