বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

ড. অনুপম সেন : ১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কিত অধ্যায়

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ‘শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটি। এ উপলক্ষে গতকাল সকালে অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। প্রিমিয়ার ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ।
প্রধান আলোচকের বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ছয় দফার পথ ধরে সূচিত হয় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, অর্জিত হয় স্বাধীনতা। বঙ্গবন্ধু ছয় দফা ঘোষণা না করলে বাংলাদেশের স্বাধীনতার প্রশ্নই আসত না।
আজকের বাংলাদেশের যে উন্নয়ন তা কোনো দিন সম্ভব হতো না। অথচ ১৯৭৫ সালের ১৫ আগস্ট, দুর্বৃত্তরা সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছে। তিনি উল্লেখ করেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ায় দিনটি বাঙালি জাতি ও বাংলাদেশের ইতিহাসের এক কলঙ্কিত অধ্যায়।
সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর সোহেল এম শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক। অনুষ্ঠানে প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এছাড়াও নগরীর জিইসি মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুর রূহের মাগফিরাত কামনায় বাদ জোহর খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক ও রেজিস্ট্রার খুরশিদুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়