বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

‘চলচ্চিত্রটি মুক্তি না পাওয়া পর্যন্ত আফসোস রয়েই যাবে’

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্যারিয়ারের ২৫ বছর পার করে ফেলেছেন অভিনেত্রী ফারজানা ছবি। বরাবরই চ্যালেঞ্জিং চরিত্রগুলোতে অভিনয় করতে দেখা যায় তাকে। অভিনয় জীবনের রজতজয়ন্তী ও অন্যান্য প্রসঙ্গে কথা বলেছেন তিনি-

আপনার অভিনয়ে যাত্রা শুরু হয়েছিল কোন নাটক দিয়ে?
আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় ‘চিঠি’ নাটকে অভিনয়ের মধ্য দিয়েই অভিনয় জগতে আমার যাত্রা শুরু। নিঃসন্দেহে আমি অনেক ভাগ্যবতী যে এমন একজন গুণী নির্মাতার সঙ্গে প্রথম কাজ করার সুযোগ পেয়েছিলাম।

নিজেকে পরিপূর্ণ একজন অভিনেত্রী হিসেবে গড়ে তুলতে আপনার ভূমিকা কেমন ছিল?
নিজের অধ্যবসায়, একাগ্রতা, একনিষ্ঠতা দিয়ে অভিনয়ে নিজেকে পরিপূর্ণ করে তোলার চেষ্টা করেছি। তবে এখনো আমি তৃপ্ত নই। নিজের নাটকগুলো প্রচার হওয়ার পর নিজের অনেক খুঁত নিজের চোখেই ধরা পড়ে। আমি তাই প্রতিনিয়তই চেষ্টা করে যাই নিজেকে আরো পরিপক্ব করে গড়ে তুলতে।

‘জনকের মুখ’ নামে যে সিনেমায় কাজ করেছিলেন সে সিনেমার কী খবর?
এটি আমার অনেক স্বপ্নের একটি কাজ। আমার কাছে মনে হয় একজন শিল্পীর অভিনয়ের প্রতি অদম্য ভালোবাসা, চেষ্টার পাশাপাশি মাঝে মাঝে ভাগ্যটাও যোগসূত্র হিসেবে কাজ করে। যদি তাই না হতো তাহলে মান্নান হীরা পরিচালিত ‘জনকের মুখ’ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী’-তে ঠিকই প্রদর্শন করা হতো। কিন্তু তার আগেই মান্নান হীরা পরপারে চলে গেলেন। থমকে যায় ‘জনকের মুখ’-এর মুক্তি। এটা কবে নাগাদ মুক্তি পাবে তা এখনও জানা নেই। চলচ্চিত্রটি মুক্তি না পাওয়া পর্যন্ত আমার আফসোস রয়েই যাবে।

আপনার জীবনের প্রাপ্তিকে আপনি কীভাবে বিশ্লেষণ করবেন?
মানুষের জীবনের একেকটি বয়সের সৌন্দর্য বা রূপ আলাদা আলাদাভাবে মানুষের জীবনে ধরা দেয়। জীবনের জয়গানের মুগ্ধতা আসলে এখানেই। যখন আমি ছোট ছিলাম- তখন জীবনকে একভাবে উপলদ্ধি করেছি মা-বাবার আদরে থেকে। তারপর বড় হয়েছি, অভিনয়ের সঙ্গে পেশাগতভাবে যুক্ত হলাম। দর্শকের ভালোবাসা পেতে শুরু করলাম। তারপর সংসার জীবনে প্রবেশ করলাম, একজন স্ত্রী হিসেবে আমার অন্যরকম জীবন শুরু। তারপর নারী জীবনের পরিপূর্ণতা এলো সন্তান জন্মের পর। সবকিছু সামলে নিয়ে আমি অভিনয় করছি, পরিবার, সহশিল্পী, পরিচালকরা আমাকে সহযোগিতা করছেন, দর্শক অনুপ্রেরণা দিচ্ছেন- একজন শিল্পী হিসেবে এখানেই আমি সফল। আগামী দিনগুলো আরো সুন্দর হবে- এটাই প্রত্যাশা।

নতুন কাজের কী খবর?
আগামী ২০ আগস্ট থেকে সৌম্য নজরুলের পরিচালনায় নতুন একটি ধারাবাহিক নাটকের কাজ শুরু করব। হ বিনোদন প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়