একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

স্মরণ : কান্নায় জাগে বেদনার স্মৃতি

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রাবণের বৃষ্টি যেন কান্নার রূপ ধরে আসে এই মাসে। কোটি বাঙালি কাঁদে প্রিয়জন হারানোর বেদনায়। বাঙালির জীবনে ক্যালেন্ডারের পাতায় থাকা আগস্ট মাস যেন শুধুই বেদনার। শোকের মাস আগস্ট নিয়ে লিখেছেন শাহনাজ জাহান
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে বেশ কয়েকজন বরেণ্য বাঙালি ব্যক্তিত্ব মৃত্যুবরণ করেছেন এই আগস্ট মাসে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কিছু বিপথগামী সেনা সদস্যের হাতে সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
এছাড়া কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৪১ সালের ৭ আগস্ট (২২ শ্রাবণ) মৃত্যুবরণ করেন। ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুবরণ করেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বাঙালির এই তিন কিংবদন্তির মৃত্যু এই আগস্ট মাসেই। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, সাংবাদিক ও চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরো পাঁচজন। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ ও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১’-এর আয়োজন করে। চলমান মহামারি দুর্যোগের কারণে এ আয়োজন অনলাইনে অনুষ্ঠিত হয়। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র শিক্ষক, লেখক ও চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখার্জি।
বক্তৃতার বিষয় : জাতিসত্তা, চলচ্চিত্র ও তৃতীয় দুনিয়া। অনুষ্ঠানে তারেক মাসুদ, মিশুক মুনীরসহ প্রয়াত চলচ্চিত্রকর্মীদের স্মরণ এবং তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১-এর এ আয়োজনে আলোচনায় অংশগ্রহণ করেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, চলচ্চিত্র শিক্ষক, লেখক ও চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখার্জি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। এছাড়া আয়োজনে অংশগ্রহণ করেন চলচ্চিত্র শব্দগ্রাহক নাহিদ মাসুদ ও চলচ্চিত্রকার প্রসূণ রহমান। আয়োজনটি সঞ্চালনা করেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হূদয়েশ।
ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির বেলায়াত হোসেন মামুন বলেন, ‘২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরো তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন; যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে। যে শূন্যস্থান কোনোভাবেই পূরণ হওয়ার নয়। এ দিনটিকে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতির জন্য এক শোকাবহ দিন মনে করা হয়। আর দিনটিকে আমরা সেভাবেই স্মরণ করে থাকি। তারই ধারাবাহিকতায় ও বর্তমান পরিস্থিতির আলোকে অনলাইনে এসব আয়োজন করা হয়েছে।’
এদিকে ২০০৪ সালের ১১ আগস্ট মৃত্যুবরণ করেন কবি, ঔপন্যাসিক, গল্পকার, সমালোচক, গবেষক, ভাষাবিজ্ঞানী হুমায়ুন আজাদ। ২০০৮ সালের ২১ আগস্ট চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ও নাট্যকার আবদুল্লাহ আল মামুন পাড়ি জমান না ফেরার দেশে। ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন বাংলা চলচ্চিত্রের বরেণ্য অভিনয়শিল্পী নায়করাজ রাজ্জাক। ১৯৩৪ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন বাংলা সংগীতের কিংবদন্তি ব্যক্তিত্ব অতুলপ্রসাদ সেন। এই গুণীজনদের মৃত্যু আগস্ট মাসকে আরো বেদনায় ভাসিয়েছে। তাই তো আগস্ট মাস বাঙালির জন্য বেদনার শোকের মাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়