একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

সিআরবির বাইরে সরকারি হাসপাতাল নির্মাণের দাবি সিপিবির

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবি ধ্বংস করে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।
একই সঙ্গে সিআরবির বাইরে চট্টগ্রাম শহরের অন্যত্র সরকারি উদ্যোগে হাসপাতাল নির্মাণের দাবি জানানো হয়েছে সিপিবির পক্ষ থেকে। গতকাল শুক্রবার সকালে নগরীর হাজারী লেনে দলীয় কার্যালয়ে জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সভা থেকে এসব দাবি জানানো হয়েছে।
সভায় সিপিবি নেতারা বলেন, চট্টগ্রাম শহরের প্রাকৃতিক সৌন্দর্য আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। অব্যাহতভাবে কাটা হচ্ছে পাহাড়। নদী দখল হচ্ছে। এই শহর থেকে হারিয়ে গেছে জলাশয়। শিশুদের খেলার মাঠ হারিয়ে গেছে। অবসর সময়ে দুদণ্ড শান্তির শ্বাস নেয়ার কোনো জায়গা আজ আর এই শহরে অবশিষ্ট নেই। চট্টগ্রাম শহর এখন ইট-পাথরের জঞ্জালে পরিণত হয়েছে। এত কিছুর পরও চট্টগ্রাম শহরে শুধু একটি জায়গা আছে সিআরবি, যা চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এটি চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে সর্বশেষ একমাত্র উদ্যান, যেখানে নানা বয়সি ও নানা শ্রেণি-পেশার মানুষ গিয়ে একটু প্রাণভরে নিশ্বাস নিতে পারে। অথচ এই সিআরবিকেও ধ্বংসের পাঁয়তারা চলছে।
সিপিবি নেতারা আরো বলেন, সিআরবি এলাকা ব্রিটিশবিরোধী আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত। এখানে মুক্তিযুদ্ধে ১১ জন শহীদের কবর আছে। সিআরবিতে হাসপাতাল নির্মাণের যে উদ্যোগ সরকার নিয়েছে, তাতে জনগণের মতামত প্রতিফলিত হয়নি।
জনমত গ্রহণ না করে সরকার সম্পূর্ণ কর্তৃত্ববাদী সিদ্ধান্তে এ উদ্যোগ নিয়েছে। এর ফলে চট্টগ্রামবাসী ক্ষোভে ফুঁসে উঠেছে। এক মাসেরও বেশি সময় ধরে সিপিবিসহ প্রায় সব রাজনৈতিক দল, পেশাজীবী-সাংস্কৃতিক সংগঠনগুলো সভা-সমাবেশ করে এ উদ্যোগ বাতিলের দাবি করে আসছে। কিন্তু সরকার তাতে কর্ণপাত করছে না।
সিপিবি, চট্টগ্রাম জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মো. আব্দুল নবীর সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মো. শাহআলম, কেন্দ্রীয় কমিটির সদস্য মৃণাল চৌধুরী, জেলা কমিটির সাধারণ সম্পাদক অশোক সাহা এবং সম্পাদকমণ্ডলীর সদস্য মো. মছিউদ্দৌলা, মোহাম্মদ জাহাঙ্গীর, অমৃত বড়–য়া, উত্তম চৌধুরী, নুরুচ্ছফা ভূঁইয়া বক্তব্য রাখেন। সভায় বলা হয়, চট্টগ্রাম শহরে আর বেসরকারি হাসপাতালের প্রয়োজন নেই। এখন প্রয়োজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মতো একটি আধুনিক, উন্নতমানের প্রতিষ্ঠান, যেখানে গরিব মানুষ চিকিৎসা সুবিধা পাবে। সরকারি উদ্যোগে এমন একটি হাসপাতাল হোক সিআরবির বাইরে চট্টগ্রাম নগরীর যে কোনো স্থানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়