একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

নিরাপদ আশ্রয়ে ৬ হাজার : চীনে ৫ শহরে প্রবল বন্যায় ২১ প্রাণহানি

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রবল বৃষ্টি ও বন্যায় ২১ জনের মৃত্যুর পর চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ের ৫টি শহরে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। বন্যার কারণে কর্তৃপক্ষকে বিভিন্ন এলাকার ৬ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়েও নিতে হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, হুবেই প্রদেশের উত্তরের শহর সুইঝৌর লিউলিনে বন্যায় ২ হাজার ৭০০-র বেশি ঘরবাড়ি ও দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা বিঘিœত হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে। সুইঝৌ, শিয়াংইয়াং ও শিয়াওগানসহ বিভিন্ন শহরের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার কর্মী পাঠানো হয়েছে, জানিয়েছে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়।
গত বৃহস্পতিবার ইচেং শহরেও ৪০০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ দিন সন্ধ্যা পর্যন্ত হুবেইয়ের ৭৭৪টি জলাধারের পানির পরিমাণ বন্যা সতর্কতা মাত্রার উপরে ছিল বলে জানায় সরকারি চায়না নিউজ সার্ভিস। প্রদেশের জরুরি ব্যবস্থাপনা ব্যুরোর বরাত দিয়ে গতকাল শুক্রবার চায়না ডেইলি জানায়, এবারের দুর্যোগে এখন পর্যন্ত হুবেইয়ের ৩ হাজার ৬০০-র বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, নষ্ট হয়েছে ৮ হাজার ১১০ হেক্টর জমির ফসল। সব মিলিয়ে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে আনুমানিক ১ কোটি ৬৭ লাখ ডলার।
চীনে বর্ষাকালে প্রায়ই ভারি বর্ষণ ও বন্যা দেখা দেয়। তবে জলবায়ু পরিবর্তনজনিত কারণে এখন এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আগের তুলনায় বেশি হতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করেছে।
কিছু দিন আগে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিচুয়ান থেকে প্রায় ৮০ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে হয়। গত মাসে হেনানে রেকর্ড বর্ষণে সৃষ্ট বন্যা প্রাণ কেড়ে নিয়েছিল তিন শতাধিক মানুষের।

হুবেইতে প্রবল বৃষ্টি আরো কয়েকদিন ধরে চলতে পারে বলে পূর্বাভাসে বলেছে চীনের আবহাওয়া বিভাগ। ইয়াংসি নদী-সংলগ্ন অঞ্চলগুলোতে বন্যার আশঙ্কাও করছে তারা। গত বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় আবহাওয়া পূর্বাভাসে ভূতাত্ত্বিক দুর্যোগ সতর্কতা জারির পাশাপাশি মধ্যাঞ্চলীয় হুবেই, হেনান, হুনান, আনহুই, দক্ষিণ-পশ্চিমের চংকিং, সিচুয়ান ও সুইঝৌ এবং পূর্ব উপকূলের ঝিঝিয়াং দুর্যোগ ঝুঁকিতে আছে বলে জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়