একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

জাসদ : বঙ্গবন্ধুর আত্মার শান্তির জন্য লুটপাট বন্ধ করতে হবে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেছেন, দেশ থেকে দুর্নীতি-লুটপাট বন্ধ করেই বঙ্গবন্ধুর আত্মাকে শান্তি দিতে হবে। জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জাসদ সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সহসভাপতি মীর হোসাইন আখতার, নুরুল আখতার, ফজলুর রহমান বাবুল, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মোহর আলী চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, মোহাম্মদ মোহসীন, রোকনুজ্জামান রোকন, ওবায়দুর রহমান চুন্নু, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নুরুন্নবী প্রমুখ।
শিরীন আখতার বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ড বাংলাদেশ রাষ্ট্রের ওপর মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির প্রতিশোধমূলক সবচেয়ে ভয়ঙ্কর আঘাত। শুধু বঙ্গবন্ধুকে হত্যাই নয়, জাসদসহ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ধ্বংস করাই ছিল ১৫ আগস্টের খুনিদের প্রধান উদ্দেশ্য ছিল। খুনি মুশতাকের ৮৩ দিনের শাসনে আওয়ামী লীগ, জাসদ, সিপিবিসহ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ওপর রাষ্ট্রীয় নিপীড়ন-নির্যাতন তারই প্রমাণ দেয়। তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর সদ্য স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর নেতৃত্বে বিপ্লবী জাতীয় সরকার গঠন করা হলে, পাকহানাদার বাহিনীর উচ্ছেদের সঙ্গে সঙ্গেই পাকিস্তানের রেখে যাওয়া প্রশাসন-আইন, বিধিব্যবস্থা এবং পাকহানাদার বাহিনীর সহযোগী সামরিক-বেসামরিক অফিসার-কর্মচারীদের উচ্ছেদ করা হলে ষড়যন্ত্রের রাজনীতির বীজতলাতেই ধ্বংস হয়ে যেত।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মতো বিয়োগান্তক ঘটনা এড়ানো যেত।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর মহিমা সমুন্নত রাখতে সংবিধানে বর্ণিত চার রাষ্ট্রীয় মূলনীতি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদকে রাষ্ট্র, রাজনীতি, সমাজ ও অর্থনীতিসহ সর্বক্ষেত্রে বাস্তবায়ন করতে হবে। চার মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক সব আইনকানুন, বিধিব্যবস্থা বাতিল করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়