একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

আফগানিস্তান : অবিবাহিত যুবতীদের তালিকা তৈরি করছে তালেবান যোদ্ধারা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দখল হওয়া এলাকা যত বাড়ছে, তালেবান-ত্রাসে তত বিপদ বাড়ছে মহিলাদের। শহরের যুবতীদের বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে জঙ্গিদের সঙ্গে বিবাহে বাধ্য করছে তালেবানরা। বাধা দিতে গেলেই চলছে নৃশংস অত্যাচার। এ লক্ষ্যে একটি শহর দখল হওয়ার পরই শহরের যত অবিবাহিত যুবতী রয়েছে, তাদের তালিকা তৈরির কাজ হাতে নিয়েছে তারা। খবর আনন্দবাজার।
সম্প্রতি খবর পাওয়া গেছে, যে এলাকাগুলো তালেবানদের দখলে এসেছে নতুন করে, সেখানে বিরোধী সমস্ত শক্তিকেই হত্যা করার পথে হাঁটছে তালেবানরা। হত্যা করা হচ্ছে যুদ্ধবন্দি ও সাধারণ নাগরিকদের।
এছাড়া, শহরের বিভিন্ন পরিবারের অবিবাহিত মহিলাদের খোঁজ করে তালিকা তৈরি করছে তালেবানরা। তারপর প্রথমে পরিবারগুলোকে বলা হচ্ছে অবিবাহিত মহিলাদের তাদের যোদ্ধাদের সঙ্গে বিয়ে দেয়ার জন্য। পরিবার রাজি না হলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে যুবতীদের। ভয়ে বাড়িতে গোপন স্থানে আতঙ্কে সারাক্ষণ লুকিয়ে থাকতে হচ্ছে অবিবাহিত যুবতীদের। প্রয়োজন হলেও ভয়ে বাড়ির বাইরে যেতে পারছেন না তারা।
গত বৃহস্পতিবার গজনি, তারপর একে একে সারা রাত ধরে কান্দাহর, লস্করগা ও হেরাত বিমানবন্দর দখল করে নিয়েছে তালেবান বাহিনী। ক্রমে রাজধানী কাবুলের দিকে এগোচ্ছে জঙ্গিগোষ্ঠী। তালেবান যোদ্ধাদের অপ্রতিরোধ অগ্রভিযান দেখে দেশটির সরকার শাসন ক্ষমতা ভাগাভাগিরও প্রস্তাব দিয়েছে তালেবানদের। দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে একটি বিশেষ বাহিনী পাঠিয়েছে তারা আফগানিস্তানে। মূলত সে দেশে বসবাসরত মার্কিন নাগরিকদের উদ্ধার করতেই এই বিশেষ ব্যবস্থা নিচ্ছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়