সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

বাংলা একাডেমি আয়োজনে আবুল মনসুর : সারাজীবন শৃঙ্খলমুক্তির লড়াই করেছেন বঙ্গবন্ধু

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু সারাজীবন আমাদের পরাধীনতার শৃঙ্খলমুক্তির জন্য লড়াই করেছেন, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পতাকা উড্ডীন রাখার শক্তি জুগিয়েছেন, বৃহৎ মানুষের কল্যাণের জন্য ব্যক্তিগত জীবনে ত্যাগ স্বীকার করার দৃষ্টান্ত স্থাপন করেছেন। এই মহান মানুষটি কতিপয় বিশ্বাস ঘাতকের ষড়যন্ত্রে নির্মমভাবে শাহাদতবরণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শীর্ষক অনলাইন আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর এসব কথা বলেন।
গতকাল বৃহস্পতিবার বিকালে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ‘বঙ্গবন্ধুর গ্রামোন্নয়ন ভাবনা’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন ড. নূহ-উল-আলম লেনিন। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা ‘আমি আমার আঁতুড়ঘরে পথ হারালাম’ পাঠ করেন কবি তারিক সুজাত। কানাডাপ্রবাসী বাচিকশিল্পী আহমদ হোসেন কবি মনজুরে মওলার কবিতা ‘এই বাড়ি’ এবং বাচিকশিল্পী মাসুম আজিজুল বাসার কবি ত্রিদিব দস্তিদার রচিত ‘বাংলাদেশের হৃদয়-পতাকা কাঁদে’ কবিতার আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বই এবং বাংলা একাডেমির বঙ্গবন্ধু জন্মশতবর্ষ গ্রন্থমালা’র ডিজিটাল প্রদর্শনী অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। সভাপতির বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
মো. আবুল মনসুর আরো বলেন, আগস্ট বাঙালির শোক ও শক্তির মাস। সপরিবারে বঙ্গবন্ধুকে হারানোর শোক আমরা কাটিয়ে ওঠার চেষ্টা করছি, তার আদর্শে ক্ষুধা

ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। ঘাতকের দল তার হত্যার বিচার চাইবার অধিকার থেকেও বাঙালিকে বঞ্চিত করে, কিন্তু আজ বাঙালি জেগে উঠেছে। জাতির পিতার আদর্শ ও স্বপ্নকে বাংলা একাডেমি এবং অন্যান্য প্রতিষ্ঠানের নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দিতে হবে।
নূহ-উল-আলম লেনিন বলেন, বঙ্গবন্ধুর চিন্তা, তার দর্শন, তার স্বপ্ন, সবটাই সঠিকভাবে প্রতিফলিত হয়েছে আমাদের বাহাত্তরের সংবিধানে। বাহাত্তরের সংবিধান থেকেই বলা যেতে পারে চিন্তা উৎসারিত হয়েছে পঁচাত্তরের; বঙ্গবন্ধু যখন বাকশাল করলেন। বাকশাল করার মধ্য দিয়ে একদিকে যেমন প্রশাসনিক, অন্যদিকে রাজনৈতিক, তেমনি-যেটা মূল বিষয় আমাদের অর্থনৈতিক-সামাজিক ব্যবস্থায় একটা পরিবর্তনের চিন্তা তিনি সেখানে উপস্থাপন করেছিলেন।
কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ১৯৭১ সালের ১২ আগস্ট পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন রক্ষার জন্য বিশ্বে বৃহৎ শক্তিগুলোর কাছে আবেদন পেশ করেন বাংলাদেশ সরকারের প্রধান তাজউদ্দীন আহমেদ। বঙ্গবন্ধুর জীবন রক্ষার্থে ভারতীয় লোকসভা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়েও আলোচনা হয়। এসব আলোচনা ও উদ্বেগে প্রতীয়মান হয়, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধকালে সারাবিশ্বেই বন্দি বিবেকে পরিণত হন; যা বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আরো জোরালো করে। তিনি আরো বলেন, আজ প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের ১৭তম প্রয়াণবার্ষিকী। ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারিতে মৌলবাদী গোষ্ঠীর দ্বারা সন্ত্রাসী হামলার শিকার হয়ে সে বছরের ১২ আগস্ট জার্মানিতে প্রয়াত হন। আমৃত্যু হুমায়ুন আজাদ সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে বুদ্ধিবৃত্তিক লড়াই চালিয়ে গেছেন। আমরা বাংলা একাডেমির এ আলোচনা থেকে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। এ. এইচ. এম. লোকমান বলেন, শোকের মাস আগস্টে আমরা শোক থেকে শক্তি ও জাগরণ আহরণের জন্য বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্মের নানাদিক নিয়ে এই ধারাবাহিক অনলাইন আলোচনার ব্যবস্থা করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়