সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি : বেসরকারিভাবে টিকা না দেয়ার পরামর্শ

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টিকা বাণিজ্য ও ভুয়া টিকা দেয়া, টিকা নিয়ে নানাবিধ অনিয়ম, চুরি করে বিক্রি, মেয়াদোত্তীর্ণ টিকা প্রদান ইত্যাদি রুখতে করোনা ভাইরাসের টিকা কোনোভাবেই বেসরকারি ব্যবস্থাপনায় না দেয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২২তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান এবং মো. হাবিবে মিল্লাত অংশ নেন।
বৈঠকের বিষয়ে ফারুক খান ভোরের কাগজকে জানান, বেসরকারিভাবে টিকার অনুমতি দিলে টিকা নিয়ে নানাবিধ অনিয়ম, টিকা বাণিজ্য শুরু হবে। ভুয়া টিকা দেয়া, টিকা নিয়ে নানাবিধ অনিয়ম, চুরি করে বিক্রি ও অতিমূল্যে বিক্রি, মেয়াদোত্তীর্ণ টিকা প্রদান ইত্যাদি রুখতে আমরা করোনা ভাইরাসের টিকা কোনোভাবেই বেসরকারি ব্যবস্থাপনায় না দেয়ার সুপারিশ করেছি।
তিনি বলেন, এখনই টিকা দিতে মোবাইলে এসএমএস দেয়া হচ্ছে। কোনো কোনো ধরনের টিকা পাওয়া যায় সেটাও জানানো হচ্ছে। এ বিষয়ে আমরা সতর্ক থাকতে বলেছি। বলেছি, আমরা যেন কোনোভাবেই বেসরকারিভাবে টিকা দেয়ার সিদ্ধান্ত না নিই। তাহলে দেখা যাবে মেয়াদোত্তীর্ণ টিকা নিয়ে আসবে। পানি ভরে টিকা দেয়া হবে। আর সব দোষ পড়বে সরকারের ওপর। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পর্যন্ত টিকা বিক্রিতে নেমে পড়বে। এ ব্যাপারে খুব সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। টিকা কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রীকে আমরা বলেছি, ওই কমিটিতে যেন আমাদের এই পর্যবেক্ষণ জানানো হয়।
তিনি আরো বলেন, যদিও এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ নয়। তারপরও আমরা তাদের বলেছি, বেশি দিন মেয়াদি টিকা আমদানি করতে। টিকার মেয়াদ কতদিন আছে সেটা আনার আগে দেখে নিতে। সে টিকা আমরা যেভাবেই পাই না কেন, উপহার হিসেবে হোক বা কিনে হোক। কারণ দেখা গেল, বাংলাদেশে এসে যখন পৌঁছাল তার মেয়াদ ১৫ থেকে ২০ দিন রয়েছে। ওই টিকা পরে মাঠ পর্যায়ে যেতে যেতে আর মেয়াদই থাকবে না। রোলআউট করতে করতে ডেট চলে যাবে। এ বিষয়ে আমরা তাদের সতর্ক করে দিয়েছি।
বৈঠকে বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির সর্বশেষ অবস্থা এবং দেশে ভ্যাকসিন তৈরির পদক্ষেপ গ্রহণের সর্বশেষ অবস্থা, রোহিঙ্গা সমস্যা সম্পর্কিত সর্বশেষ পরিস্থিতি ও রোহিঙ্গাদের জন্য বিভিন্ন সংস্থার অর্থ বরাদ্দ সংক্রান্ত আলোচনা এবং আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের প্রতিনিধিদলের অংশগ্রহণ প্রসঙ্গে আলোচনা হয়।
কমিটি ১০ বছর বয়স পর্যন্ত বিদেশে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীদের টিকার আওতায় আনতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ জানাতে বলেছে।
বিশ্বব্যাংকসহ যেসব দাতা সংস্থা ও দেশ রোহিঙ্গা ইস্যুতে অর্থ ও মানবিক সহায়তার পাশাপাশি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রোহিঙ্গাদের বাংলাদেশে রাখার ব্যাপারে কথা বলছে তাদের প্রত্যেককে রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির অনুরোধ জানিয়েছে কমিটি।
এছাড়া বিমান যাত্রীদের টিকেটিং ও গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে বাংলাদেশ বিমানের দুর্নীতিবাজ কর্মকর্তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়