সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

নিজেদের শ্রমে স্বপ্নের মাঠ : টুকরি কোদাল হাতে ব্যস্ত কিশোর-যুবকরা

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজীব দেব রায় রাজু, মাধবপুর (হবিগঞ্জ) থেকে : ইচ্ছে থাকলে কিনা হয়! কোনো জনপ্রতিনিধির সহযোগিতা ছাড়াই স্থানীয় কয়েকজন যুবক মিলে একটি গরু চড়ানোর ভূমিকে খেলার মাঠে রূপান্তর করেছে। হবিগঞ্জের মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের হরিশ্যামা গ্রামের কয়েকশ যুবক মিলে মাঠ তৈরির কাজটি প্রায় সম্পন্ন করেছেন। গত এক মাস সকাল থেকে দুপুর পর্যন্ত তারা নিজেরাই

টুকরি, কোদাল নিয়ে মাঠে নেমে পড়েন কাজে। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে গিয়ে মাঠ সংস্কারের কোনো আশ্বাস না পেয়ে তারা স্বেচ্ছাশ্রমে ওই মাঠ তৈরি করতে নেমে পড়েন। পরিশ্রম হলেও এর মধ্যেই তারা আনন্দ খুঁজে পান। গ্রামের বয়োজ্যেষ্ঠরাও উৎসাহ দিচ্ছেন তাদের।
স্থানীয় হরিপদ পাল জানান, মাঠটি অর্ধেক মেরামত করা হয়েছে। আরেকটু মেরামত হলে এটি সুন্দর হতে পারে। আমাদের মন্ত্রী মহোদয় আছেন, ইউএনও আছেন, উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন চেয়ারম্যানও আছেন। উনারা যদি কিছু সহযোগিতা করেন তাহলে মাঠটি খেলার জন্য পরিবেশটা সুন্দর হবে। বাচ্চারা বিনোদনমূলক খেলাধুলা ও সাংস্কৃতিক কাজে জড়িত থাকতে পারবে।
অর্জুন পাল নামের আরেক স্থানীয় বলেন, আমাদের হরিশ্যামা পালপাড়ার মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার হয়নি। আমরা অনেক জায়গায় গিয়েছি। মেম্বর, চেয়ারম্যানের কাছে যাওয়ার পরও কেউ সহযোগিতা করেন নাই। আমাদের যুব সমাজ সংস্কারের উদ্যোগ নিয়েছে।
১২ বছরের পুঞ্জীভূত ক্ষোভ ফুটে উঠল স্থানীয় যুবক দিপক পালের কথা- আমরা ১২ বছর ধরে নেতাকর্মী থেকে শুরু করে চেয়ারম্যান, মেম্বর এবং এলাকার গণ্যমান্যদের পেছনে ঘুরতে ঘুরতে একপর্যায়ে মাঠের জন্য অতিষ্ঠ হয়ে এলাকার যুবকদের নিয়ে নিজেদের ব্যক্তিগত টাকা ও শ্রম দিয়ে কামলা খেটে মাঠ করেছি।
বয়োজ্যেষ্ঠ শেখ মঈনুল ইসলাম মঈন জানান, এলাকাবাসীর মাধ্যমে শুনলাম ছোট ছোট ছেলেমেয়েরা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে একটি মাঠ তৈরি করে ফেলেছে। এটা নিঃসন্দেহে আনন্দের খবর। তারা নিজেরা খেলাধুলার গুরুত্ব অনুভব করেছে। এটা ভালো উদ্যোগ। প্রশাসন সব সময় ভালো উদ্যোগের পাশে থাকে এবং এক্ষেত্রেও থাকবে। আমাদের ক্রীড়া সংস্থার পক্ষ থেকে যতটুকু করা সম্ভব করব। আমরা তাদের পাশে আছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়