সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

কুষ্টিয়া সুগার মিল : চিনি চুরির ঘটনায় তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর আলম দুলাল, কুষ্টিয়া থেকে : বন্ধ হয়ে যাওয়া কুষ্টিয়া সুগার মিলের গুদামে রক্ষিত ৫২ টন চিনি চুরির ঘটনায় জড়িত সন্দেহে তিনজনের বিরুদ্ধে অবশেষে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয় কুষ্টিয়া। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ আবু তাহেরের আদালতে দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয় কুষ্টিয়ার উপসহকারী পরিচালক নীলকমল পাল বাদী হয়ে মামলাটি করেন।
ঘটনার সত্যতা নিশ্চিত করে দুদক কুষ্টিয়ার কৌঁসুলি এডভোকেট আল মুজাহিদ মিঠু জানান, এ মামলায় এজাহারভুক্ত আসামি করা হয়েছে- কুষ্টিয়া সুগার মিলস লি.-এর উপব্যবস্থাপক (ভাণ্ডার) মো. আল আমীন, গুদামরক্ষক মো. ফরিদুল হক এবং শ্রমিক সরদার মো. বশির উদ্দিনকে। মামলার এজাহার সূত্রে জানা যায়, ৩০ জুন’ ২০২০ থেকে ১২ জুন’ ২০২১ সময়কালের মধ্যে সর্বশেষ ইনভেন্টরি কার্যক্রম হয়। এ সময়ের মধ্যেই কুষ্টিয়া সুগার মিলে ২০১৯-২০ অর্থবছরে উৎপাদিত ও গুদামজাতকৃত ১২১ টন চিনির মধ্যে ৫২ টন চিনি খোয়া যাওয়ার প্রাথমিক সত্যতা মিল কর্তৃপক্ষের নজরে আসে। পরে গুদামে রক্ষিত মালামাল নিরীক্ষণ শেষে প্রাপ্ত অভিযোগের প্রাথমিক তথ্যে সত্যতা পাওয়ার সংবাদ ছড়িয়ে পড়ে। গুদামে রক্ষিত সরকারি মালামাল চুরি যাওয়ার ঘটনা ঘটলেও বিষয়টি সম্পর্কে আইনশৃঙ্খলা বাহিনীর অগোচরে রেখে দেয় মিল কর্তৃপক্ষ। পরে পারিপার্শ্বিক চাপের মুখে কারখানা কর্তৃপক্ষ নামকাওয়াস্তে একটি সাধারণ ডায়েরি করেন কুষ্টিয়া মডেল থানায়।
এই সাধারণ ডায়েরির সূত্র ধরে দুদক প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পান এবং জড়িত সন্দেহে সংশ্লিষ্ট বিভাগে কর্তব্যরত তিনজনকে শনাক্ত করেন। দুদকের প্রাথমিক তদন্তের সংক্ষিপ্তসারে বলা হয়েছে আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণাপূর্বক ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ৫০ দশমিক ৭০০ টন চিনি যার বাজার দরে আর্থিক মূল্য ৩৩ লাখ ২০ হাজার ১০০ টাকা চিনিকলের গুদাম থেকে আত্মসাতের অভিযোগ যা দণ্ডবিধি ৪০৯/৪২০/১০৯ সহ ১৯৪৭ সালের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা লঙ্ঘনের শামিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়