সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

আইনমন্ত্রী : বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জিয়া জড়িত

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক বলেছেন, এটা দিনের আলোর মতো স্পষ্ট, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সঙ্গে জিয়াউর রহমান জড়িত। তার সাক্ষ্য-প্রমাণ ইনশাআল্লাহ একটি কমিশন গঠনের মাধ্যমে জনসম্মুখে উপস্থাপন করা হবে। গতকাল বৃহস্পতিবার গুলশানে নিজ কার্যালয়ে ১৫ আগস্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এডভোকেট আনিসুল হক বলেন, হয়তো আপনারা বলবেন, জিয়াকে আসামি করা হয়নি কেন? এর জবাবে বলব, যেহেতু জিয়াউর রহমান ’৮১ সালে হত্যার শিকার হয়েছেন, সেজন্য তাকে আসামি করা হয়নি। কারণ বাংলাদেশের আইনে মরণোত্তর বিচারের কোনো বিধান নেই। কেউ কেউ তার মরণোত্তর বিচারের দাবি করছেন। কিন্তু বাংলাদেশের আইনে মরণোত্তর সাজা দেয়ার কোনো বিধান নেই। ফলে তামাশার জন্য আমরা কিছু করছি না।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে খুনের দায়ে যারা সর্বোচ্চ আদালত থেকে সাজাপ্রাপ্ত হয়েছেন, তাদের ফিরিয়ে এনে রায় কার্যকর করতে সরকার অঙ্গীকারবদ্ধ। শুধু সরকার ও আওয়ামী লীগ নয়, আমার মনে হয় বঙ্গবন্ধুর অনুসারী একজন থাকলেও এই হত্যাকারীদের ফিরিয়ে এনে রায় কার্যকর করবে। তাদের (আসামিদের) ফিরিয়ে আনতে আমাদের চলমান প্রক্রিয়া অব্যাহত থাকবে। এই চলমান প্রক্রিয়ার বিষয়ে বিশদ কিছু বলতে গেলে, তার ব্যাঘাত ঘটবে। সেজন্য শুধু বলব, তাদের ফিরিয়ে আনার প্রচেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথমে আমরা বঙ্গবন্ধু হত্যা মামলা করেছিলাম। সেটার বিচারকাজ শেষ হয়েছে। এখন সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে। তারপর এই হত্যার পেছনের ষড়যন্ত্র ও ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করে দেশের মানুষের কাছে তাদের নামটা জানিয়ে দেয়া হবে। এই চিহ্নিত করার প্রক্রিয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপ-আলোচনার পরে একটা তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত হয়েছে। কমিশন করার সিদ্ধান্ত নেয়ার পর ২০২০ সালের ৮ মার্চ থেকে আজ পর্যন্ত দেশে স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাওয়ার মতো অবস্থা নেই। সেই কারণে আমরা যে রূপরেখা তৈরি করেছি, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারিনি। যখনই করোনা ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণ হবে, তখনই এই কমিশনের রূপরেখা-কার্যাবলি কী হবে এবং কমিশন কাদের দ্বারা গঠিত হবে সেগুলো জানা যাবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে আসার পর যে আদলে বাংলাদেশকে গড়ে তুলতে চেয়েছিলেন, আমরা চলমান আইনগুলোতে সেই আদর্শ এবং ভিত্তি অনুসরণ করেই কাজ করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়