খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

নিশো মেহজাবিন ও ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নাটক ‘ঘটনা সত্য’ ও বেসরকারি টেলিভিশনের একটি টকশোতে প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা পোষণ এবং ওই সব শব্দ ব্যবহারের অভিযোগে অভিনেতা আফরান নিশো, অভিনেত্রী মেহজাবিন চৌধুরী ও ব্যারিস্টার সুমনসহ আরো কয়েক জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল বুধবার বশির আল হোসাইন নামের একজন প্রতিবন্ধী অধিকারকর্মী বাদী হয়ে আদালতে মামলা দুটির আবেদন করেন।
ঢাকা এডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর ছিদ্দিকীর আদালত তা গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দেন। বাদীর আইনজীবী জীবনান্দ চন্দ জয়ন্ত সূত্রে এ তথ্য জানা গেছে।
মামলার অভিযোগে জানা যায়, ঈদুল আজহা উপলক্ষে গত ২৩ জুলাই চ্যানেল আইয়ে প্রচারিত হয় ‘ঘটনা সত্য’ নামের নাটকটি। এ নাটকে দেখানো সংলাপে প্রতিবন্ধী ব্যক্তি এবং তাদের বাবা-মা ও পরিবারকে ঝুঁকির মুখে ঠেলে দেয়া হয়েছে বলে অভিযোগ করা হয়। এ মামলায় পরিচালক রুবেল হাসান, অভিনেতা আফরান নিশো, অভিনেত্রী মেহজাবিন চৌধুরীসহ চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তাপ্রধান শাইখ সিরাজ ও নাটকটির চিত্রনাট্যকার মঈনুল সানুকে আসামি করা হয়েছে।
অন্যদিকে দ্বিতীয় মামলাটিতে বাদীর অভিযোগ চ্যানেল আইয়ের টকশো ‘টু দ্য পয়েন্ট’ অনুষ্ঠানের ১১ জুলাই পর্বে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের খেলা প্রসঙ্গে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের একটি মন্তব্য নিয়ে। সুমন বলেন, ‘আমার নিজের ছেলেটারে প্রতিবন্ধী বানাইয়া রাইখা আমি এখন আর্জেন্টিনার ছেলে এবং ব্রাজিলের ছেলে নিয়া লাফাচ্ছি। লাফানো ঠিক আছে। আমরা অনেক ছোটবেলা থেকে ম্যারাডোনার ভক্ত কিন্তু নিজের ছেলেটারে এভাবে প্রতিবন্ধী বানাব? এ বক্তব্যে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ‘নেতিবাচক ধারণা’ প্রকাশ পেয়েছে বলে বাদীর অভিযোগ।
এ ধরনের নেতিবাচক শব্দ ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের স্পষ্ট লঙ্ঘন হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। এ মামলায় আলোচক ব্যারিস্টার সুমনসহ চ্যানেল আইয়ের ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, অনুষ্ঠান পরিকল্পনাকারী জাহিদ নেওয়াজ খান, প্রযোজক রাজু আলিম ও উপস্থাপক সোমা ইমলামকে আসামি করা হয়েছে।
উল্লেখ্য, মামলা দুটির বাদী বশির আল হোসাইনসহ মামলার সব সাক্ষী এবং আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম সিদ্দিকী প্রতিবন্ধী ব্যক্তি বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়