খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

তথ্য দিতে তিন ধাপে সময় পেল ইভ্যালি

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী তিন সপ্তাহের মধ্যে তিন ধাপে গ্রাহকদের দেনা পরিশোধসহ সার্বিক তথ্য দেয়ার জন্য অনলাইন মার্কেটপ্লেস ইভ্যালিকে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। ইভ্যালির বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেয়া হবে না, তার জবাব দিতে ছয় মাস সময় চেয়েছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, মার্চেন্টদের কাছে দায়ের তথ্য দিতে ইভ্যালিকে সর্বোচ্চ তিন সপ্তাহ সময় দেয়া হবে। তিন সপ্তাহ সময়ের বিভাজন করা হয়েছে আবার তিনভাবে। যেমন- ক্রেতাদের কাছে ইভ্যালির দায় কত, তা জানাতে হবে সাত দিনের মধ্যে; মার্চেন্টদের কাছে দায় কত, তা জানাতে হবে তিন সপ্তাহের মধ্যে; আর সম্পদ ও দায় কত আছে, তা জানাতে হবে ৩-৫ দিনের মধ্যে।
গতকাল বুধবার সচিবালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সেলের মহাপরিচালক হাফিজুর রহমান। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের সমস্যার কারণে ভোক্তারা তাদের কাছে অগ্রিম অর্থ দিয়ে পণ্য পাচ্ছিল না। সে বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে একটি কোম্পানি হলো ইভ্যালি। কিছু দিন আগে ইভ্যালিকে কারণ দর্শানোর একটি নোটিস জারি করা হয়েছিল। সেটি জুলাই মাসের ১৯ তারিখে দেয়া হয়েছিল। নোটিসে ইভ্যালির কাছে কিছু প্রশ্নের উত্তর দেয়ার অনুরোধ করা হয়েছিল। এটি মূলত বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে। এ পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ইভ্যালির কাছে জানতে চায়- তারা দেনা কীভাবে পূরণ করবে। কাস্টমারের প্রতিশ্রæত পণ্য তারা কীভাবে দিবে এবং মার্চেন্টকে কীভাবে পেমেন্ট দিবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা (সময়) তাদের তথ্য দেয়ার জন্য দেনা-পাওনার পরিমাণ কত আছে সেই তথ্য।
ডব্লিউটিও সেলের মহাপরিচালক বলেন, মন্ত্রণালয় আরো কিছু সোর্স থেকে তথ্য সংগ্রহ করবে যেমন- এনবিআর। এনবিআরের ভ্যাট অফিস, ইনকাম ট্যাক্স অফিস থেকে এ কোম্পানিটি সম্পর্কে তথ্য সংগ্রহ করবে এবং আরজেএসসি থেকেও তথ্য সংগ্রহ করবে, যাতে ইভ্যালির দেয়া তথ্য আমরা চেক করতে পারি, তারা সঠিক তথ্য দিচ্ছে কিনা। তিন সপ্তাহ সময় দিয়ে ইভ্যালিকে বৃহস্পতিবার চিঠি দেয়া হবে বলেও জানান ডব্লিউটিও সেলের মহাপরিচালক। তিনি জানান, সেদিন থেকেই তিন সপ্তাহ হিসাব করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়