খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

জৌলুসহীন লা লিগা মাঠে গড়াচ্ছে আগামীকাল

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভ্যালেন্সিয়া-গেতাফের ম্যাচ দিয়ে শুক্রবার মাঠে গড়াচ্ছে এবারের লা লিগা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। এবার লা লিগা জৌলুস হারাচ্ছে মেসি না থাকায়। শুধু বার্সেলোনাই শক্তি হারায়নি, তারকা খেলোয়াড় হারিয়েছে রিয়ালও। তাদের গত পাঁচ বছরের অধিনায়ক এবং রক্ষণের বড় ভরসা সার্জিও রামোস চুক্তি শেষে ফ্রি ট্রান্সফারে চলে গেছেন। দুজনই যোগ দিয়েছেন ফ্রান্সের পিএসজিতে।
তবে লা লিগা শুরুর আগে ঘুরে ফিরে আসছে মেসির দলবদলের খবর। প্রতিযোগিতাটির ইতিহাসের রেকর্ড গোলদাতাকে ছাড়া স্পেনের শীর্ষ এই লিগ অনেকটাই তার রং হারাবে বলে অভিমত অনেকের। বড় ক্ষতি বার্সেলোনার জন্যও গত মৌসুমের অনেকটা সময় ভোগা দলটি যে ঘুরে দাঁড়াতে পেরেছিল এই তারকার কাঁধে ভর করেই। উদ্বোধনী ম্যাচের পরদিন আলাভেসের মাঠে খেলবে রিয়াল মাদ্রিদ। এর পরদিন মাঠে নামবে অ্যাথলেটিকো ও বার্সেলোনা। সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে চ্যাম্পিয়নরা আর বার্সেলোনা খেলবে ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।
স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে লিগ ওয়ানের ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। আর্জেন্টাইন এ তারকাকে দলে ভেড়ানোর পর নিজেদের অফিসিয়াল অনলাইন স্টোরে তার ৩০ নম্বর জার্সি বিক্রির জন্য প্রদর্শন করে ফরাসি জায়ান্টরা। ৯২ পাউন্ড (বাংলাদেশি টাকায় প্রায় ১০,৭৩৫ টাকা) চড়া মূল্যেও রেকর্ড পরিমাণ সময়ে মাত্র ২০ মিনিটের মাথায় জার্সিটির স্টক ফুরিয়ে যায়। অথচ মেসির জার্সির দাম ছিল নেইমার-এমবাপ্পে-রামোসদের চেয়ে দেড় গুণ বেশি!
প্যারিসের এ ক্লাবটিতে ৩০ নম্বর জার্সি নিয়ে নেইমার-এমবাপ্পেদের সঙ্গে মাঠ মাতাবেন এ ফুটবল জাদুকর। ক্লাবটির হয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র নিজের ১০ নম্বর জার্সিটি দিতে চেয়েছিলেন পুরনো বন্ধু মেসিকে। তবে এ প্রস্তাবে সম্মতি দেননি এ বার্সা লিজেন্ড। তিনি জানান, দশ নম্বর জার্সিটি তার বন্ধুর ( নেইমার) জন্যই তোলা থাকবে।
এদিকে মেসির জন্য বরাদ্দ করা ৩০ নম্বর জার্সিটির জন্য নিয়মও পরিবর্তন করেছে লিগ ওয়ান কর্তৃপক্ষ। লিগ ওয়ানে ১, ১৬ ও ৩০ নম্বর জার্সি বরাদ্দ ছিল গোলরক্ষকদের জন্য। কিন্তু ১৭ বছর আগে ৩০ নম্বর জার্সি পরেই ন্যু ক্যাম্পে ক্লাব ফুটবলে অভিষেক হওয়ায় এ নম্বর সম্বলিত জার্সি গায়ে মুড়িয়ে মাঠে নামতে চেয়েছেন আর্জেন্টাইন এ অধিনায়ক। তাই নিয়ম পরিবর্তন করে মেসিকে ৩০ নম্বর জার্সি পরার অনুমতি দিয়েছে লিগ ওয়ান কর্তৃপক্ষ।
এবার লা লিগায় নিজেদের পারফরম্যান্স ধরে রাখতে কিছুটা হিমশিম খেতে পারে বার্সেলোনা। কেননা, গত বছর দলের অন্যতম সেরা তারকা লুইস সুয়ারেজ ছাড়ার পর অনেক বেগ সামলেতে ক্লাবটি। আর এবার তো ক্লাব ইতিহাসে সবচেয়ে সফল ফুটবলারকেও পাচ্ছে না বার্সেলোনা। দীর্ঘ ২১ বছরের সম্পর্কের অবসানের পর মেসি এখন পিএসজিতে।
এদিকে দলবদলের বাজারে গত বছর নীরবই ছিল রিয়াল মাদ্রিদ। পুরনোদের ওপর ভরসা রেখে প্রথমদিকে বেশ সাফল্য পেয়েছিল তারা। কোচ জিদানের হাত ধরে প্রথমদিকে শীর্ষস্থান ধরে রাখতেও সক্ষম হয়েছিল। তবে শেষে ভালো করতে না পারায় লিগে রানারআপ হয়েই তাদের গত মৌসুম শেষ হয়।
লা লিগা মানেই যেন বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ। এ সত্য ভুল।
প্রমাণিত করে গতবার অ্যাথলেটিকো মাদ্রিদ যে শিরোপা উৎসব করেছিল, সেটিই আসন্ন আসরকে দিয়েছে নতুন মাত্রা। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সামনে তাই এবার শিরোপা পুনরুদ্ধারের মিশন আর গতবার নতুনভাবে নিজেদের মেলে ধরা অ্যাথলেটিকোর সামনে মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ।
আন্দ্রেস ইনিয়েস্তার পর দীর্ঘদিন ধরে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনার অধিনায়কের নায়ক পালন করে এসেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তিনি এখন বার্সার সাবেক ফুটবলার। তার অনুপস্থিতিতে নতুন দলনেতা বেছে নিতে হয়েছে বার্সেলোনাকে। এখন থেকে মাঠে ক্লাবটির হয়ে নেতৃত্ব দেবেন দলীয় মিডফিল্ডার সার্জিও বুটকেটস। এদিকে বুটকেটসকে অধিনায়ক বানানোর সঙ্গে সঙ্গে তার ডেপুটি হিসেবে দলের অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে, সার্জিও রবার্তো এবং জর্ডি আলভাদের নাম ঘোষণা করা হয়েছে।
মেসির সঙ্গে বার্সেলোনার লিডারশিপ গ্রুপে ছিল সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জিও রবার্তো। এবার মেসির বিদায়ে এ তালিকায় যুক্ত হলেন জর্দি আলবা। চলতি বছরের ইউরোতে স্পেনের অধিনাকত্বও করেছেন তিনি। এবার রিয়াল মাদ্রিদের অধিনায়কের দায়িত্ব পালন করবে ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্সেলো, অন্য দিকে বর্তমান চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো মাদ্রিদের অধিনায়কত্ব করছেন কোকো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়