গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

ডেল্টার ছোবলে ফের জর্জরিত যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত বিস্তার লাভ করায় যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে ও ছয় মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। গত সোমবার আরকানসাস রাজ্যে নিবিড় পরিচর্যাকেন্দ্রগুলোর (আইসিইউ) মাত্র ৮টি শয্যা খালি ছিল বলে জানান রাজ্যটির গভর্নর এশা হাচিনসন। কম টিকা হারের কারণে খাবি খেতে থাকা দক্ষিণাঞ্চলীয় অনেক রাজ্যসহ যুক্তরাষ্ট্রের বহু জায়গায় করোনা ভাইরাসের ডেল্টা ধরনটি ছড়িয়ে পড়ছে।
রয়টার্সের টালি অনুযায়ী, গত তিন দিন ধরে দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা গড়ে এক লাখ করে ছিল, যা গত সপ্তাহের চেয়ে ৩৫ শতাংশ বেশি। জনসংখ্যার ভিত্তিতে গত সপ্তাহে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয় লুজিয়ানা, ফ্লোরিডা ও আরকানসাসে।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৪০ শতাংশ ও মৃত্যুর সংখ্যা ১৮ শতাংশ বৃদ্ধি পায়। আরকানসাসের গভর্নর হাচিনসন টুইটারে বলেন, আমরা একদিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সবচেয়ে বেশি বাড়তে দেখেছি আর এটি কোভিড নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া আগের সর্বোচ্চ সংখ্যাকে আড়াল করে দিয়েছে। এখন এ রাজ্যে মাত্র ৮টি আইসিইউ শয্যা খালি আছে। রিপাবলিকান এই গভর্নর রাজ্যের বাসিন্দাদের মহামারি প্রতিরোধে টিকা নেয়ার আহ্বান জানান। আরকানসাসের প্রতিবেশী রাজ্য টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট গত সোমবার জানান, তিনি টেক্সাসে ক্লিনিকের সংখ্যা বাড়াতে যাচ্ছেন যেখানে কোভিড রোগীরা অ্যান্টিবডির ওষুধ পাবেন।
গত রবিবার ফ্লোরিডায় দৈনিক শনাক্তের রেকর্ড হয়। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্র্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, এদিন রাজ্যটিতে ২৮ হাজার ৩১৭ জন নতুন রোগী শনাক্ত হয়। রয়টার্সের বিশ্লেষণ অনুযায়ী, টানা আট দিন ধরে ফ্লোরিডায় রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে।
যুক্তরাষ্ট্রজুড়ে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিশুর সংখ্যা বাড়ছে। করোনা ভাইরাসের মূল ধরন আলফার চেয়ে ডেল্টা ধরনটিতে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। উল্লেখ্য, দেশটিতে সামারে সংক্ষিপ্ত বিরতি দিয়ে ভাইরাসটি ফের নাগরিকদের জীবনকে বিপর্যস্ত করতে শুরু করায় অনিচ্ছুক লোকজনও ক্রমবর্ধমান হারে টিকা দেয়ার জন্য আগ্রহী হয়ে উঠছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়