নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

৫৮ জোড়া ট্রেন চলবে : কাউন্টারে ট্রেনের টিকেট বিক্রি শুরু

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শতভাগ যাত্রী নিয়ে আগামীকাল বুধবার থেকে ট্রেন চলাচল শুরু করবে। যার জন্য গতকাল সোমবার সকাল ৮টা থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। টিকেট কাটতে কমলাপুরে বেশ কয়েকটি ট্রেনের লাইনে বেশ ভিড় লক্ষ্য করা যায়।
কমলাপুর স্টেশনের ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, রবিবার রাতে আমরা নির্দেশনা পেয়েছি- ১১ আগস্ট থেকে ট্রেন চলবে। ট্রেনের শতভাগ টিকেট বিক্রি করা হবে। যার ৫০ শতাংশ কাউন্টার ও ৫০ শতাংশ অনলাইনে বিক্রয় করা হচ্ছে। কাউন্টারে স্বাস্থ্যবিধি মেনেই টিকেট বিক্রি করা হচ্ছে।
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা ১১ আগস্ট সকালে ট্রেন চালাব। তবে ট্রেনে কোনো হকার উঠবে না। যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে যাত্রা করতে হবে। এর আগে রেলওয়ে ট্রেনের সিট ও কম্পাটমেন্ট জীবাণুমুক্ত করা হবে। বাথরুমে সাবান, পর্যাপ্ত পানি থাকবে। ট্রেন ওঠার সময় হাতে স্যানিটাইজার দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে।
রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানিয়েছেন ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন ও ২০ জোড়া মেইল-কমিউটার ট্রেন চলাচল করবে।
যেসব আন্তঃনগর ট্রেন চলবে সেগুলো হচ্ছে : সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধূলি তূর্ণা, মহানগর প্রভাতী/তূর্ণা, তিস্তা এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রূপসা এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস, সাগরদাড়ি এক্সপ্রেস, ঢালারচর এক্সপ্রেস, টুঙ্গিপাড়া এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, বাংলাবান্ধা এক্সপ্রেস ও পঞ্চগড় এক্সপ্রেস।
যেসব মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলবে সেগুলো হচ্ছে : ঢাকা/চট্টগ্রাম, কর্ণফুলী কমিউটার, সাগরিকা কমিউটার, বলাকা কমিউটার, জামালপুর কমিউটার, সুরমা মেইল, তিতাস কমিউটার, দেওয়ানগঞ্জ কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস, মহুয়া কমিউটার, ঢাকা কমিউটার, রকেট মেইল, মহানন্দা এক্সপ্রেস, পদ্মরাগ কমিউটার, উত্তরা এক্সপ্রেস, রাজবাড়ী এক্সপ্রেস, বিরল কমিউটার, বগুড়া কমিউটার ও কলেজ ট্রেন।
করোনাকালে যাত্রীদের জন্য বাংলাদেশ রেলওয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। যার মধ্যে রয়েছে- মাক্স ছাড়া ট্রেনে ভ্রমণ করা যাবে না, অগ্রিম টিকেট যাত্রার পাঁচদিন আগে ক্রয় করতে পারবেন।
অনলাইনে ক্রয়কৃত টিকেট ফেরত দেয়া যাবে না। কমিউটার ট্রেনের টিকেট যথারীতি নির্দিষ্ট বক্স কাউন্টার থেকে দেয়া হবে। আসনবিহীন টিকেট বিক্রয় বন্ধ থাকবে। ট্রেনে ভ্রমণিচ্ছুক যাত্রীদের নিজ নিজ টিকেট নিশ্চিত করেই কেবল স্টেশনে প্রবেশ ট্রেনে ভ্রমণের জন্য অনুরোধ করা হয়েছে। টিকেটবিহীন কোনো যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না।

এদিকে বরাবরের মতো অনলাইনে টিকেট না পাওয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। তারা বলেছেন দীর্ঘক্ষণ চেষ্টা করেও সার্ভারে প্রবেশ করা যাচ্ছে না এবং অনলাইনে টিকেট কাটতে না পেরে তারা কাউন্টারে এসেছেন। তবে বেশ কিছু দিন পরে কাউন্টারে টিকেট বিক্রি হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়