নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

লা লিগায় মেসির যত কীর্তি

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

একবিংশ শতাব্দীর ফুটবলপ্রেমীদের প্রায় সবারই ফুটবলে ভালোবাসার জায়গা লা লিগা। কারণ এই লিগ টাতে যে খেলেন বিশ্বের সব নাম করা ফুটবলাররাও। আরো বাড়িয়ে বলতে গেলে বর্তমান বিশ্বের সেরা ফুটবলার, যার বা পায়ের জাদুতে কেঁপে ওঠে বিপক্ষ দলের বার সেই মেসিও যে ছিলেন এই লিগে। হ্যাঁ, লা লিগা এবং মেসি দুই টাই একে অপরের পরিপূরক। লা লিগার ইতিহাস মানে মেসির ইতিহাস। মেসির ইতিহাস মানে বার্সার ইতিহাস। এই ইতিহাসে বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে দীর্ঘ ২১ বছর এক ক্লাবে খেলেছেন লিওনেল আন্দ্রেস মেসি। আর এক ক্লাবের হয়ে অর্থাৎ বার্সেলোনার হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ডও এই ফুটবল জাদুকরের। বার্সেলোনার হয়ে ৭৭৮ ম্যাচ খেলে ৬৭২ গোল করেছেন মেসি। এই ক্লাবের হয়ে জিতেছেন ৩৩টি ট্রফি। যার মধ্যে রয়েছে ১০টি লা লিগা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স ট্রফি আর ছয়টি কোপা দেল রে ট্রফি। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনি জিতেছেন ছয়টি ব্যালন ডি অর। চলতি বছরেও নির্বাচিত হয়েছেন ফিফা বর্ষসেরা পুরস্কার ব্যালন ডি অরের জন্য। এটি পেলে তার থেকে একটি কম পাঁচ ব্যালন ডি অরের মালিক তার সাবেক লা লিগা প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে ব্যালন ডি অরের পার্থক্য হবে দুটি। এছাড়া ইউরোপিয়ান এই লিগটায় মেসির গোল্ডেন বুটের সংখ্যাও ছয়টি। ২৪ জুন ১৯৮৭ সালে জন্ম আর্জেন্টাইন এই ফুটবল জাদুকরের পথচলা এত সহজ ছিল না।
আর্জেন্টাইন ক্লাব গ্রান্দোলি ও রোজারিও ভিত্তিক ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজে ফুটবলার হিসেবে প্রতিভার প্রমাণ দেন। যার ফলে বার্সা তার এই প্রতিভাকে কাজে লাগাতে ১১ বছর বয়সেই বার্সার তৎকালীন ক্রীড়া পরিচালক কার্লেস রেক্সাস তাকে বার্সা ইয়ুথ ক্লাবে চুক্তিবদ্ধ করান। সে সেময় মেসির গ্রোথ হরমোনের সমস্যা থাকায় চিকিৎসার জন্য প্রতি মাসে ৯০০ ডলার ব্যয় করার ভারও গ্রহণ করেন মেসি। তার বাবা ইস্পাত শ্রমিক এবং মা পরিচ্ছন্নতাকর্মী থাকায় তাদের আয়ে চার ভাই বোনের সংসারে মেসির চিকিৎসার জন্য এই পরিমাণ অর্থ ব্যয় করার সামর্থ্য তাদের ছিল না। কিন্তু মেসির ছিল প্রতিভা, যা তাকে তার-বাবা মায়ের অভাবের সংসারে বোঝা হয়ে থাকতে দেয়নি। সেই প্রতিভা, ফুটবলে দক্ষতা, বার্সার সঙ্গে চুক্তি তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ১১ বছর বয়সে বার্সায় যে যাত্রা মেসির তা অবশেষে থামল ৩৪ বছরে গিয়ে। দীর্ঘ ২১ বছরের বার্সা ক্যারিয়ারে ক্লাব কে দিয়েছেন দুই হাত ভরে। শুধু কি তাই যখন বার্সার কঠিন সময় যাচ্ছিল তখনো।
য় জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়