নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

রাসায়নিক অস্ত্র কনভেনশনের সভা অনুষ্ঠিত

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশনের (বিএনএসিডব্লিউসি) ১৭তম সাধারণ সভা গতকাল সোমবার ভার্চুয়াল প্লাটফর্মে ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনী বিভাগে অনুষ্ঠিত হয়েছে। সাধারণ সভায় বিএনএসিডব্লিউসির চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সভাপতিত্ব করেন। আইএসপিআর।
বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা থেকে মোট ৪২ জন সদস্য সভায় অংশগ্রহণ করেন। সভায় বিএনএসিডব্লিউসির বর্তমান কাজগুলো পর্যালোচনা এবং বাংলাদেশে রাসায়নিক অস্ত্র কনভেনশন (সিডব্লিউসি) কার্যকরভাবে বাস্তবায়নে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়।
ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে দেশে রাসায়নিক দ্রব্যের ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। ফলশ্রæতিতে রাসায়নিক দুর্ঘটনার হারও বেড়েছে। এরই প্রেক্ষাপটে দুর্ঘটনা মোকাবিলায় সাড়াদানকারী সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে চেয়ারম্যান গুরুত্বরোপ করেন।
এছাড়া বাংলাদেশে কার্যকর রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনা নিশ্চিতকরণের লক্ষ্যে একটি সমন্বিত জাতীয় নীতিমালা ও কাঠামোর প্রয়োজনীয়তার ব্যাপারে সভায় আলোচনা করা হয়। সিডব্লিউসিকে কার্যকরভাবে বাস্তবায়ন এবং দেশে রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনা আরো সুসংহতকরণের জন্য বর্তমানে প্রচলিত আইন বা বিধিমালা/নীতিমালাগুলোর প্রয়োজনীয় ও যুগোপযোগী সংশোধনের ব্যাপারে সবাই মত প্রকাশ করেন।
রাসায়নিক অস্ত্র কনভেনশন সংক্রান্ত আইন ও বিধিমালাসমূহ দ্রুত ও কার্যকরভাবে বাস্তবায়নের জন্য রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ আইন, ২০০৬’ কে ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯ এ অন্তর্ভুক্ত করার ব্যাপারে সভায় আলোচনা করা হয়। দেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্যের আমদানি-রপ্তানিকে আরো সুসংহতকরণের জন্য নির্দিষ্ট কিছু বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানি করার ব্যাপারে চেয়ারম্যান মত প্রকাশ করেন।

করোনাকালীন সময়ে অনলাইনে বিএনএসিডব্লিউসি কর্তৃক সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ এবং অন্যান্য কার্যক্রমগুলো চলমান রাখার বিষয়ে চেয়ারম্যান দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সবশেষে বাংলাদেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্যসংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়